অন্যান্য

পাহাড় ধসের আশঙ্কা: ঝুঁকিপূর্ণ ১৭ পাহাড়ের ৪৪৩ পরিবারকে স্থানান্তর

অব্যাহত ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কায় ঝুঁকিপূর্ণ ১৭ পাহাড়ে বসবাসকারী ৪৪৩ পরিবারকে নিরাপদ স্থানে স্থানান্তর করেছে জেলা প্রসাশন । আজ বুধবার (২২ জুলাই) রাত সাড়ে আটটা পর্যন্ত জেলা প্রশাসন চট্টগ্রামের উদ্যোগে ইতোমধ্যে নগরীর ১৭ টি ঝুঁকিপূর্ণ পাহাড়সহ এশিয়ান উইমেন ইউনিভার্সিটি সংলগ্ন বায়েজিদ-ফৌজদারহাট সিডিএ লিংক রোড এলাকা থেকে ৪৪৩ টি পরিবারকে নিরাপদ স্থানে অপসারণ করা হয়েছে।

বিভিন্ন এলাকায় সহকারী কমিশনার (ভূমি)গণের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট ভূমি অফিসের কর্মচারী এবং স্থানীয় চসিক কাউন্সিলরদের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে ১৭ টি ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে লোকজনকে অপসারণ করা হচ্ছে। তবে করোনাভাইরাস এর সংক্রমণ পরিস্থিতিতে অধিকাংশ ঝুঁকি পূর্ণ পাহাড়ি এলাকা থেকে লোকজন সরে গিয়ে তাদের নিকটবর্তী আত্মীয়স্বজনের বাসায় নিরাপদ আশ্রয় নিচ্ছে।

চলমান ভারী বর্ষণে জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের নির্দেশে চট্টগ্রাম মহানগরীর ৬ টি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) গণ চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর স্থানীয় কাউন্সিলরগণের সাথে সমন্বয় করে করোনাভাইরাস দুর্যোগ পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে ১৯ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছেন। চট্টগ্রাম মহানগরীর চান্দগাও, বাকলিয়া, আগ্রাবাদ এবং কাট্টলী সার্কেল ভূমি অফিসের অধীনস্থ এলাকায় এসব আশ্রয় কেন্দ্র রয়েছে।

আশ্রয়কেন্দ্রে সিটি কর্পোরেশন এর সংশ্লিষ্ট কাউন্সিলর এবং জেলা প্রশাসনের ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সমন্বয় করে ত্রাণকার্য পরিচালনা করবেন। পাহাড় ধসের ঝুঁকি প্রশমনে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের সদস্যরাও প্রস্তুত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *