খেলাধুলা

“পাপন” সবচেয়ে অযোগ্য বোর্ড সভাপতি: সাবের হোসেন চৌধুরী

সাবের হোসেনের চোখে ‘সবচেয়ে অযোগ্য বোর্ড সভাপতি’ পাপন।

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ হয়েছে। কোয়ালিফাইং রাউন্ডে স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরু হওয়া বিশ্বকাপ শেষ হয়েছে অস্ট্রেলিয়ার কাছে হেরে। মাঝে ওমান আর পাপুয়া নিউগিনির বিপক্ষে দুটি জয় ছাড়া হেরেছে মূল পর্বের পাঁচটি ম্যাচ। মাথা নিচু করে দেশে ফিরেছে ক্রিকেটাররা।

এই মাথা নিচু শুধু ১৫জন ক্রিকেটারের না, টাইগারদের কোটি সমর্থকের। দলের হারে কেউ বুঝে আবার কেউ বা না বুঝে সমালোচনায় মেতেছেন। এবার সমালোচকদের তালিকায় যোগ হয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী (এমপি)।

বাংলাদেশের ক্রিকেটের এতদূর আসার পেছনে অবদান রয়েছে সাবের হোসেনের নাম। তিনি ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত বিসিবির সভাপতির দায়িত্বে ছিলেন। তার সময়ে বাংলাদেশ মিনি বিশ্বকাপ খেলেছিল টেস্ট খেলুড়ে দেশ না হয়েও। সেবার বাংলাদেশ এককভাবে আয়োজনের দায়িত্বও পায় মিনি বিশ্বকাপের।

বাংলাদেশ প্রথমবার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন সাবের হোসেনের সময়েই ১৯৯৯ সালে। বিশ্বকাপে অংশ নিয়েই পাকিস্তানের হারিয়ে চমক দেখিয়েছিল বাংলাদেশ, পেয়ে যায় টেস্ট মর্যাদাও।

সাবের হোসেনের চোখে এখনকার বাংলাদেশ দলের পারফর্ম্যান্স সাবের হোসেনের কাছে খারাপ লাগবে এটাই স্বাভাবিক। তবে বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপনকে বিসিবির এই সাবেক সভাপতি তুলোধুনো করেছেন।

টুইটারে সাবের হোসেন লিখেছেন, “জনাব পাপনের সময়ে বাংলাদেশ এনিয়ে চারটি বিশ্বকাপ খেলল। পরিস্থিতি খারাপ থেকে নাজুক অবস্থায় পরিণত হয়েছে। সবচেয়ে লম্বা সময় ধরে দায়িত্ব পালন করা সভাপতি সবচেয়ে বেশি অযোগ্যও। অন্যের ঘাড়ে দোষ চাপাতে চাপাতে তিনি দেশের ক্রিকেটকে মাটির সঙ্গে মিশিয়ে ফেলেছেন। লজ্জার ব্যাপার যে আমাদের আছে নির্লজ্জ এক ক্রিকেট বোর্ড।”

নাজমুল হাসান পাপন দেশের ক্রিকেটের দায়িত্ব নেন ২০১২ সালে। এরপর থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন চারবার। নাজমুল হাসান সভাপতিত্বে থাকার এই সময়ে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে দেশের মাঠে হংকংয়ের কাছে হেরে যায় বাংলাদেশ। টাইগাররা ওই আসরে মূল পর্বে কোনও ম্যাচ জিতেনি। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরের মূল পর্বেও কোনও ম্যাচে জয় পায়নি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডেও স্কটল্যান্ডের কাছে হেরে মূল পর্ব শুরু করলেও হেরেছে সবকটি ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *