ধর্ম ও জীবন

পবিত্র ঈদে মিলাদুন্নবী ৩০ অক্টোবর

বাংলাদেশের আকাশে আজ কোথাও পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ১৯ অক্টোবর সোমবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু।

আগামী ৩০ অক্টোবর শুক্রবার সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে। শনিবার (১৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

ইসলাম ধর্মমতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সা.) নবুয়তের সিলসিলায় শেষ নবী। তিনি ১২ রবিউল আউয়াল দুনিয়াতে শুভাগমন করায় এই দিনটি মুসলমানদের কাছে এক পবিত্র ও মহা আনন্দের দিন। মুসলমান সম্প্রদায় দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন। বছর ঘুরে এলো আবার সেই দিন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী সা. উপলক্ষে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রতিষ্ঠাতা সৈয়দ আল্লামা ইমাম হায়াত বলেন, ঈদে মিলাদুন্নবী কে আমরা আরো সুন্দর শব্দ মহান ঈদে আজম বলতে পারি। কেননা মিলাদুন্নবী শব্দ অপব্যাখ্যা করে ইসলামের নামে বাতেল ফেরকা ওহাবী, খারেজী ও মওদুদীবাদীরা রাসুলের শানে জন্ম মৃত্যু শব্দ ব্যবহার করে, যা কুরআনুল কারিমে নিষেধ এবং শানে রেসালত বুজতে অক্ষমতা। তিনি আরো বলেন, শানে রেসালাত মানব জ্ঞানের উদ্ধে এক মহা অপরীসিম বিষয় যা আল্লাহ এবং রাসুল ভালো জানেন।

তিনি বলেন, কুরআনে বলা হয়েছে, তোমরা নিজেদেরকে যেভাবে ডাক, আল্লাহর রাসুলকে সেভাবে ডাকিও না। সুতরাং যারা রাসুলের শানে জন্ম, মৃত্যু, বাবা, নানা, এসব শব্দ ব্যবহার করবে তারা কুরআন বুজেনা। তাই ১২ ই রবিউল আউয়ালকে মহান ঈদে আজম বলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *