অন্যান্য

পতেঙ্গা সৈকত বেসরকারি অপারেটরে দেয়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়াঃ বঞ্চিত হবে নিম্নবিত্তরা

বেসরকারি অপারেটরের হাতে পতেঙ্গা সৈকত : মিশ্র প্রতিক্রিয়া।

সংশ্লিষ্টরা নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকত বেসরকারি অপারেটরের হাতে দেয়ার সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। নগর পরিকল্পনাবিদ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বোর্ড মেম্বার ও স্থপতি আশিক ইমরান মনে করেছেন পতেঙ্গা সৈকত এলাকাকে বেসরকারি অপারেটরের হাতে তুলে দিলে সৈকত এলাকার উন্নয়ন হবে, বিনোদন সুবিধা ও নিরাপত্তা বাড়বে।

অন্যদিকে, নাগরিক সুশাসনের জন্য চট্টগ্রামের সাধারণ সম্পাদক এডভোকেট আকতার কবির চৌধুরী বলেছেন, নগরবাসীর একমাত্র উন্মুক্ত বিনোদনের জায়গা পতেঙ্গা সৈকত ইজারা দিলে বিনোদন সুবিধা থেকে বঞ্চিত হবে নিম্নবিত্তের মানুষেরা।

প্রসঙ্গতঃ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) সম্প্রতি পতেঙ্গা সমুদ্র সৈকতকে বেসরকারি খাতে ইজারা দেয়ার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে সম্মতি পেয়েছে।

জানতে চাইলে স্থপতি আশিক ইমরান বলেন, নগরীর মধ্যে উন্মুক্ত বিনোদনের একমাত্র জায়গা হচ্ছে পতেঙ্গা। কিন্তু সেখানে পর্যাপ্ত নাগরিক সুবিধা অর্থাৎ- টয়লেট, চেঞ্জিং রুম এবং পার্কিংয়ের জায়গা নেই। এছাড়া, প্রচুর ময়লা-আবর্জনা চারিদিকে ভর্তি।

সিডিএ’র কোনো ফান্ড নেই এই পতেঙ্গা বিচকে রক্ষণাবেক্ষণ করার জন্য। এমন কি সেখানে যে সড়কবাতি আছে, সেগুলোর বিদ্যুৎ বিল দেয়ার জন্যও সিডিএ’র কোনো ফান্ড নেই। অযত্নে-অবহেলায় পড়ে আছে শহরের এরকম একটি গুরুত্বপূর্ণ জায়গা। এটা মানুষ যথাযথভাবে ব্যবহার করতে পারছে না।

তিনি আরো বলেন, এখন পতেঙ্গায় দেশি পর্যটকের পাশাপাশি বিদেশি পর্যটকও আসছে। সবার সুবিধা নিশ্চিত করার জন্য সিডিএ একটি সিদ্ধান্ত নিয়েছে, পতেঙ্গার কিছু জায়গা আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র তৈরি করবে। সেখানে প্রায় শত কোটি টাকার বিনিয়োগ তারা আশা করছে।

যে বা যাদের কাছে এটা লিজ দেয়া হবে, তারাই এটার রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তাসহ সবকিছুর দায়িত্ব তাদের দেয়া হবে। এখানে যারা বিনিয়োগ করবে, তারা অবশ্যই লাভের আশায় বিনিয়োগ করবে। লাভের একটি অংশ সিডিএ পাবে। প্রকল্পটি মূল সমুদ্র সৈকত অংশে হবে না। আর এটার জন্য যে সমুদ্র সৈকত বন্ধ করে দেয়া হবে, বিষয়টি এরকম না। প্রকল্পটি আউটার রিং রোড অংশ এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ের এক কিলোমিটারের মত জায়গায় বাস্তবায়ন করা হবে।

অন্যদিকে, সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রামের সাধারণ সম্পাদক এডভোকেট আকতার কবির চৌধুরী ভিন্নমত পোষণ করে বলেন, সিডিএ চাইলেই সরকারি জায়গা বেসরকারি অপারেটরের হাতে তুলে দিতে পারে না। পুরো পতেঙ্গা এলাকা সিডিএ’র সম্পত্তি না।

পতেঙ্গা হচ্ছে নগরবাসীর একমাত্র উন্মুক্ত বিনোদনের জায়গা। নগরবাসী দূর-দূরান্ত থেকে স্বস্তির আশায় পতেঙ্গায় ছুটে আসে। তিনি সিডিএ’র এমন সিদ্ধান্ত দ্রুত বাতিল করার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *