স্বাস্থ্য ও রুপচর্চা

দেহের যেসব ক্ষতি করে ব্রয়লার মুরগি ও তেলাপিয়া মাছ

কিছুদিন আগেই গবেষণা করে জানা গিয়েছে ব্র’য়লার মুরগি থেকে বিভিন্ন রো’গের প্রাদুর্ভাব ঘটতে পারে যেমন, ব্রয়লার মুরগির মা”স খেলে র’ক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ে যা থেকে ক্যা’ন্সারের ঝুঁকি বাড়ে। এরই মাঝে সাধারণ মানুষের দুশ্চিন্তা বাড়িয়ে সামনে এল আরেকটি তথ্য।

কথায় আছেই, মাছে ভাতে বাঙালী। এবার সেই মাছ থেকেই ছড়াচ্ছে এক মা’রণ রোগ। সাধারণ মধ্যবিত্ত বাঙালীর বাড়িতে তেলাপিয়া মাছ রান্না প্রায়ই হয়ে থাকে। এবারে এই তেলাপিয়া মাছ খাওয়া থেকে বিরত থাকতে অনুরো’ধ করেছেন একদল চিকিৎসক।

তেলাপিয়া মাছ থেকে যে ভা’ইরা’সের মাধ্যমে এই রোগ ছ’ড়াচ্ছে তার নাম হল ‘তেলাপিয়া লেক’। সম্প্রতি মৎস্য গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন যে এই মাছ খেলে মৃত্যু হতে পারে মানুষের। সাধারণত অল্প জায়গার মধ্যে বেশী মাছ চাষ করলে দূ’ষণের মাত্রা বেড়ে গিয়ে এই ধরনের ভাইরাস ও ব্যা’কটে’রিয়া দ্বা’রা আ’ক্রা’ন্ত হয় মাছেরা। এই মাছ চেনার উপায় হল, এই রোগে আ’ক্রা’ন্ত মাছের গায়ে ফোসকা দেখা যাবে এবং খাবার কম খাবে।

বাংলাদেশ ও ভারতে এখনও পর্যন্ত এই রো’গা’ক্রা’ন্ত মাছ এর সন্ধান পাওয়া না গেলেও অন্যান্য সংক্রমিত দেশ যেমন চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া থেকে কেউ এই রো’গা’ক্রা’ন্ত মাছ আমদানি করছে কিনা সেদিকে কড়া নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে এই সমস্ত দেশ গুলির মধ্যে সবচেয়ে বেশী তেলাপিয়া মাছ চাষ এবং উৎপাদন হয় চীনে। এমনিতেই ক”-রো”না ভাইরা’সের জন্য চীন থেকে কোনও জিনিস আমদানি বন্ধ করে দিয়েছে ভারত। এবারে তেলাপিয়া মাছ আমদানিও বন্ধ করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *