অন্যান্য

দীর্ঘ প্রতীক্ষার পর হালদায় ডিম ছেড়েছে মা মাছ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও সরকার ঘোষিত বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে দীর্ঘ প্রতীক্ষার পর ডিম ছেড়েছে মা মাছ। যেখান থেকে রুই জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করা হয়। এখান থেকে প্রতি দশ মিনিটে চার থেকে পাঁচ কেজি ডিম সংগ্রহ করছেন ডিম সংগ্রহকারীরা।

বৃহস্পতিবার ভোররাত থেকে এই নদীর বিভিন্ন কোমে পুরোদমে ডিম ছেড়েছে মা মাছ। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।

সেখানে বলা হয়, বুধবার দিবাগত রাতে নমুনা ডিম ছাড়ার পর পূর্ণিমার জোতে ভরা জোয়ারে এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীতে পুরোদমে ডিম ছাড়তে শুরু করেছে মা মাছ। কয়েক দিন ধরে পূর্ব প্রস্তুতি নিয়ে থাকলেও ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবের মধ্যেই বুধবার রাতে নমুনা ডিম ছাড়ে মা মাছ।

ডিম সংগ্রহকারী আব্দুল কাদের ও আলী আকবর বলেন, “বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত আমরা নমুনা ডিম সংগ্রহ করেছি। জোয়ারের পানি বৃদ্ধি পাওয়াতে মা মাছ ডিম ছাড়তে অনুকূল পরিবেশ পায়নি। রাতের জোয়ার শেষে ভাটায় মা মাছ ডিম ছেড়েছে। আমরা ৩-৪ কেজি করে ডিম সংগ্রহ করেছি। আশা করি, আরও ডিম সংগ্রহ করতে পারবো।”

বিষয়টি নিশ্চিত করে হাটহাজারীর ইউএনও রুহুল আমীন বলেন, হালদা নদীর হাটহাজারী ও রাউজান অংশের আজিমের ঘাট, অংকুরি ঘোনা, কাগতিয়ার মুখ, গড়দুয়ারা নয়াহাট, রাম দাশ মুন্সির ঘাট, মাছুয়া ঘোনা ও সত্তার ঘাট অংশে কয়েক শত নৌকার মাধ্যমে ডিম আহরণ চলছে।

বুধবার সকাল থেকে ৩৮৩টি নৌকায় প্রায় হাজার জন ডিম সংগ্রহকারী, আইডিএফ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হালদা রিসার্চ ল্যাবরেটরির স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা হালদাপাড়ে আছেন। এ ছাড়া উপজেলা প্রশাসন, নৌ পুলিশ এবং মৎস্য অফিসের লোকজনও সেখানে অবস্থান করছেন।

সংশ্লিষ্টরা জানান, প্রতিবছর এপ্রিল থেকে জুন মাসের মধ্যে হালদায় মা মাছ ডিম ছাড়ে। পূর্ণিমা ও অমাবস্যা তিথিই ডিম ছাড়ার উপযুক্ত সময়। এসব তিথিতে বজ্রসহ প্রবল বর্ষণের ফলে নদীতে ঢলের সৃষ্টি হয়ে থাকে। বিশেষ করে নদীর উপরি অংশে পার্বত্য জেলা খাগড়াছড়ি, মানিকছড়ি, চট্টগ্রামের উত্তর ফটিকছড়িতে প্রবল বর্ষণের ফলে নদীর সঙ্গে সংযুক্ত ছড়া ও শাখা খালের মাধ্যমে পাহাড়ি ঢল হালদা নদীতে এসে পড়ে। তখন ঢলের সময় মা মাছ ডিম ছেড়ে থাকে।

এর মধ্যে এপ্রিল থেকে এ পর্যন্ত তিনটি তিথি/জো চলে গেছে। গতকাল ও পরশুর বৃষ্টিতেই ডিম ছাড়তে শুরু করেছে মা মাছ। গত সোমবার থেকে পূর্ণিমার জো শুরু হয়েছে। আগামী ২৮ মে পর্যন্ত জো’র প্রভাব থাকবে। এপ্রিল মাসে ছাড়া ডিম সবচেয়ে ভালো এবং দ্রুত বর্ধনশীল বলে সংশ্লিষ্টরা উল্লেখ করেন। কিন্তু, এখন মে মাসও শেষের পথে।

হাটহাজারী ও রাউজান উপজেলার সরকারি চারটি হ্যাচারি প্রস্তুত রয়েছে। পাশাপাশি ডিম সংরক্ষণে অনেকে মাটির কুয়াও প্রস্তুত করছেন।

খাগড়াছড়ির জেলার বাটনাতলী পাহাড় হতে নেমে সর্পিল ১০৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হালদা নদী মিলেছে চট্টগ্রামের কর্ণফুলী নদীতে। দেশের একমাত্র জোয়ার-ভাটার রুই জাতীয় মাছের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র এই নদীর সুরক্ষায় সরকার ইতিমধ্যে এটিকে বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করেছে। বাড়ানো হয়েছে মনিটরিং কার্যক্রম। বসানো হয়েছে হালদার আট পয়েন্টে উচ্চ ক্ষমতা সম্পন্ন সিসি ক্যামেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *