খেলাধুলা

তালেবানদের যে ‘হুশিয়ারি’ দিল ক্রিকেট অস্ট্রেলিয়া

তালেবানদের যে ‘হুশিয়ারি’ দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। তালেবান ক্ষমতায় আসার পর দেশটির নারী ক্রীড়াবিদরা আফগানিস্তানের শঙ্কায় পড়েন।
অবশেষে সেই শঙ্কাই সত্য হলো। তালেবানের সংস্কৃতিবিষয়ক কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক অস্ট্রেলীয় সংবাদমাধ্যম এসবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আফগান মেয়েদের ক্রিকেট খেলতে দেবে না তালেবান।

যদিও তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তালেবান মুখপাত্রের এমন বক্তব্যের পরই উদ্বেগ জানিয়েছে।

আর এমন উদ্বেগের মধ্যেই ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তালেবান সরকারকে হুমকি দিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছে— যদি আফগান নারীদের ক্রিকেট খেলা বন্ধ হয়ে যায়, তা হলে আফগান পুরুষ দলের বিপক্ষে তারা এ বছরের পূর্বনির্ধারিত টেস্ট ম্যাচটি খেলবে না। 

অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী রিচার্ড কোলব্যাকসহ শীর্ষস্থানীয় রাজনীতিবিদরা বিষয়টি নিয়ে ক্ষোভ ঝেড়েছেন।

এদিকে ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানে নারীদের খেলাধুলা বন্ধের বিপক্ষে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে।

সিএ বলেছে— ‘বিশ্বজুড়েই নারী ক্রিকেটের উন্নয়ন ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের চোখে ক্রিকেট খেলা সবার জন্য এবং সবস্তরেই নারীদের ক্রিকেট খেলাকে আমরা সমর্থন করি। কিন্তু গণমাধ্যমে প্রকাশিত সাম্প্রতিক খবর অনুযায়ী— আফগানিস্তানের নারীদের ক্রিকেট খেলতে দেবেন না তালেবানরা। আর সেটিই যদি সত্য হয়, তা হলে ক্রিকেট অস্ট্রেলিয়া হোবার্টে আফগানিস্তানের বিপক্ষে প্রতিশ্রুত টেস্ট ম্যাচটি আয়োজন করবে না। আমরা অস্ট্রেলিয়ান ও তাসমানিয়ান সরকারকে এ বিষয়ে সমর্থন দেওয়ায় ধন্যবাদ জানাই।’

প্রসঙ্গত চলতি বছরের নভেম্বরে আফগানিস্তান ক্রিকেট দলের অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে। সেই টেস্ট খেলতে তালেবান রশিদ-নবীদের দলকে অস্ট্রেলিয়া সফরের নিশ্চয়তাও দিয়ে রেখেছে।

আরও সংবাদঃ তালেবানদের যে ‘হুশিয়ারি’ দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *