অন্যান্য

জরুরী রোগী ও জরুরী অপারেশন ছাড়া ভর্তি নেবে না চট্টগ্রাম মেডিকেল

চট্টগ্রামে বেড়েই চলছে করোনা শনাক্ত ও মৃত্যু, এর ফলে হাসপাতালগুলোতে গণহারে বাড়ছে রোগীর সংখ্যা। করোনা রোগীর সংমিশ্রণে এসে সাধারণ রোগীগনও ঝুঁকিতে আছে। তাই সাধারণ রোগীদের করোনা ঝুঁকি থেকে বাঁচাতে চট্টগ্রাম মেডিকেল থেকে কিছু নির্দেশনা দেয়া হয়েছে। হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, হাসপাতালে সাধারণ রোগীদের ভর্তি ও রুটিন অপারেশন কার্যক্রম সীমিত করা হয়েছে। করোনা রোগীদের চিকিৎসা সম্প্রসারিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে জরুরী রোগীদের ও জরুরী অপারেশন হলে অবশ্যই ভর্তি কার্যক্রম চলমান থাকবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ন কবীর সোমবার (১২ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং চার দফা নির্দেশনা বাস্তবায়ন শুরু হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, সোমবার (১২ জুলাই) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৮০ জন রোগী ভর্তি আছে। এছাড়া দশটি আইসিইউতেও রোগী ভর্তি আছে।

কোভিড রোগীদের সেবা কার্যক্রম বাড়ানোর জন্য ৪ দফা নির্দেশনা গ্রহণ করা হয়েছে, নির্দেশনাগুলো হলোঃ সব স্বাস্থ্য কর্মকর্তা, নার্সিং কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের ডিউটিকালীন সময়ে মাস্ক পরিধান করা অত্যাবশ্যক। কেবলমাত্র জরুরি অপারেশন ছাড়া অন্যান্য রুটিন অপারেশন স্থগিত থাকবে। জরুরি রোগীদের ভর্তি করা হবে, তবে রুটিন ভর্তি বন্ধ থাকবে।

এর মধ্যে হাসপাতালে যেসকল রোগী ভর্তি আছে, তাদের প্রয়োজনীয় চিকিৎসা, ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *