অন্যান্য

চিল্লাচিল্লি করে চুরি থামানো যাবেনাঃ পরিকল্পনামন্ত্রী

চিল্লাচিল্লি করে চুরি থামানো যাবেনাঃ পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মন্তব্য করে বলেছেন,
কেন্দ্র থেকে ১০০ টাকা বরাদ্দ দিলে গ্রামে ১০ টাকা পৌঁছায়। প্রধান অতিথির বক্তব্যে সোমবার (২২ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে এলডিসি উত্তরণ নিয়ে জাতীয় সংলাপে তিনি এ মন্তব্য করেন। এ সংলাপের আয়জন করে সেন্টার অব গভর্নেন্স স্টাডিজ (সিজিএস)।

এম এ মান্নান বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবন ও জীবিকার মেলবন্ধন ঘটিয়েছেন। সিলেকটিভ লকডাউন দিয়েছেন। লকডাউন ছিল না পোশাক শ্রমিক, ধান কাটা শ্রমিক এবং অন্যান্য শ্রমিকদের জন্য। সেই সঙ্গে অর্থনীতি সচল রাখতে প্রণোদনা দিয়েছেন সোয়া লাখ কোটি টাকার । এখানে কিছু চুরি হলেও প্রণোদনা কাজে লেগেছে।

দেশের সব শ্রেণির মানুষের কঠোর পরিশ্রমে জিডিপি প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বাড়ছে বলেও জানান তিনি।

দুর্নীতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, চিল্লাচিল্লি করে চুরি থামানো যাবে না। চুরি কিছু হচ্ছে তা সত্য। আইনের মাধ্যমে তাদের ধরতে হবে।

তিনি আরও বলেন, কেন্দ্রে থেকে ১০০ টাকা বরাদ্দ হলে তা ঠিকাদারের মাধ্যমে সাব-ঠিকাদারের হাতে যায়। এরপর সাব-ঠিকাদার থেকে তার সাব-ঠিকাদারের হাতে দেয়। এভাবে নানা হাত বদলের মাধ্যমে ১০০ টাকা বরাদ্দ দিলে গ্রামে ১০ টাকা পৌঁছায়। তবে সরকার এই বলয় ভেঙে ফেলতে নানাভাবে কাজ করছে। কিছু জায়গায় মিস ইউজ যে হচ্ছে না তা কিন্তু নয়।

সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের চেয়ারম্যান ড. মানজুর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সংলাপে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন, সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহীদুল ইসলাম, বিএনপি নেতা ড. আব্দুল মঈন খান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *