অন্যান্য

চাকরি চুয়াডাঙ্গায়, অথচ একজন থাকেন যুক্তরাষ্ট্রে, আরেকজন ঢাকায়

প্রধান শিক্ষক নিগার সুলতানা ও সহকারী শিক্ষক নিনা শাহরিয়ারের কর্মক্ষেত্র চুয়াডাঙ্গা পৌর এলাকার হাজরাহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। কিন্তু তাঁদের চোখে দেখেনি এই বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের অধিকাংশই। এমনকি অনেকে নামও শোনেনি তাঁদের। এমন তথ্য মিলেছে বিদ্যালয়টির প্রাক্‌–প্রাথমিক থেকে শুরু করে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ুয়া শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে।

অভিভাবকেরা জানান, দুই শিক্ষকের দীর্ঘ অনুপস্থিতির কারণে দারুণভাবে ব্যাহত হচ্ছে বিদ্যালয়ের স্বাভাবিক পাঠদান। নতুন করে শিক্ষকের পদায়ন করা হচ্ছে না পদ শূন্য ঘোষণা না করায় সেখানে। সমস্যা সমাধানে লিখিত অভিযোগ দিয়েছে বিদ্যালয় পরিচালনা কমিটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে।

এ টি এম শামিউল ইসলাম ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তিনি বলেন, দীর্ঘদিন ধরে স্বজনদের সঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন প্রধান শিক্ষক নিগার সুলতানা। আর রাজধানী শহর ঢাকায় থাকেন সহকারী শিক্ষক নিনা শাহরিয়ার পরিবার-পরিজন নিয়ে। তাঁদের মুঠোফোন নম্বরে যোগাযোগ করে যেমন পাওয়া যায় না, তেমনি কোনো তথ্য দেন না আত্মীয়স্বজনেরাও।

সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা উত্তম কুমার কুণ্ডু অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযুক্ত দুই শিক্ষকের মাসের পর মাস ধরে অনুমোদনহীন (ছুটি ছাড়া) কর্মস্থলে অনুপস্থিতির বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। স্থগিত রাখা হয়েছে তাঁদের বেতন-ভাতা।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০১৩ সালের ১ জুলাই নিগার সুলতানা প্রধান শিক্ষক পদে যোগদান করেন হাজরহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। চার বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রে যাওয়া-আসাসহ বিভিন্ন অজুহাতে বিদ্যালয়ে অনুপস্থিত থাকছেন নিজের খেয়ালখুশিমতো। ২০১৮ সালের ১২ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ১০ মার্চ পর্যন্ত তিন মাসের চিকিৎসাজনিত ছুটির একটি দরখাস্ত নিজ বিদ্যালয়ে রেখে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে চলে যান তিনি। অথচ এ ধরনের ছুটির জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে মহাপরিচালকের দপ্তর থেকে অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। দেশে না এসেই ২০১৯ সালের ১১ মার্চ থেকে ১০ মে পর্যন্ত আরও দুই মাসের জন্য চিকিৎসাজনিত ছুটির একটি দরখাস্ত উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে পাঠান নিগার। ২ বছর ৯ মাস ৮ দিন অননুমোদিত ছুটি কাটিয়ে ২০২১ সালের ২১ ডিসেম্বর তিনি বিদ্যালয়ে যোগ দেন। এরপর ৩ মাস ৭ দিন বিদ্যালয়ে গেলেও চলতি বছরের ২৮ মার্চ থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন তিনি।

নিগার সুলতানার বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তা উত্তম কুমার কুণ্ডু ১৫ জুন লিখিতভাবে জানান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে। তাতে উল্লেখ করা হয়, নিগার সুলতানা এর আগে কর্তৃপক্ষের অনুমতি বা অবহিতকরণ ছাড়াই বিদেশ (যুক্তরাষ্ট্র) যান এবং সেখানে অবস্থান করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় বিভাগীয় মামলায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮-এর বিধি ৪-এর উপবিধি (২) (ঘ) ধারা অনুযায়ী বিভাগীয় উপপরিচালক গত বছরের ১৯ ডিসেম্বর তাঁর বেতন গ্রেড নিম্নতর ধাপে অবনমিত করে প্রারম্ভিক ধাপে নির্ধারণ করে দেন। এরপর যুক্তরাষ্ট্রে বসবাসকারী অসুস্থ মায়ের সঙ্গে সাক্ষাৎ করার জন্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর দরখাস্ত করলে শর্ত সাপেক্ষে তাঁকে গত বছরের ২৩ ডিসেম্বর থেকে পরবর্তী ৬০ দিনের জন্য ছুটি মঞ্জুর করা হয় শর্তসাপেক্ষে।

শর্তানুযায়ী চলতি বছরের ২৭ মে কর্মস্থলে যোগদান করা, ছুটির মেয়াদ কোনোক্রমেই বর্ধিত না করা এবং নির্ধারিত সময়ের মধ্যে যোগদান করতে ব্যর্থ হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে তাঁর বিরুদ্ধে। কিন্তু নিগার সুলতানা এখনো যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের সব নির্দেশনা অবজ্ঞা করে।

সহকারী শিক্ষক নিনা শাহরিয়ার কোনো প্রকার ছুটি ছাড়াই কর্মক্ষেত্রে অনুপস্থিত রয়েছেন ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি থেকে ২ বছর ৬ মাস। সহকর্মী শিক্ষকদের ভাষ্যমতে, নিনা শাহরিয়ার বর্তমানে ঢাকায় তাঁর স্বামীর সঙ্গে বসবাস করছেন।

এ ব্যাপারে সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা উত্তম কুমার কুণ্ডু বলেন, নিনা শাহরিয়ারের বাসার ঠিকানায় গিয়েও তাঁকে পাওয়া যায়নি। অননুমোদিত ছুটির বিষয়ে ২০২০ সালের ১৪ জুলাই কৈফিয়ত তলব করা হলেও অদ্যাবধি তার জবাব দেননি। কোনোভাবেই যোগাযোগ করা যাচ্ছে না মুঠোফোন নম্বর পরিবর্তন করায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *