অন্যান্য

চলিত মৌসুমে হালদায় মাছের ডিম বেশী ছাড়ার সম্ভাবনা

ইউনুস মিয়া,ফটিকছড়িঃ দক্ষিণ এশিয়া সহ দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে চলিত মৌসুমে মা মাছ বেশি ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে। শিল্প-কারখানা, পিকিং প্ল্যান্ট বিদ্যুৎ কেন্দ্র ও এশিয়ান পেপার মিলসহ বিভিন্ন ধরনের কারখানার বর্জ্যে দূষিত হালদা থেকে বিগত বছর গুলোতে প্রত্যাশিত ডিম পাওয়া যায়নি। এবার প্রাণঘাতী করোনার কারণে এসব কল-কারখানা বন্ধ থাকায় আগের তুলনায় বেশি ডিম আহরণ করার আশা নিয়ে বুক বেঁধে আছেন নদী পাড়ের ডিম সংগ্রহকারীরা।

বিশেষজ্ঞদের অভিমত, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে জীবনযাত্রা স্থবির হয়ে পড়ায় দূষণ অনেকটা হ্রাস পেয়েছে। ফলে, হালদায় এবার মাছের ডিম ছাড়ার পরিমাণ আরো অধিক হারে বাড়তে পারে।

অপরদিকে, দীর্ঘ ছুটি ও হাটহাজারীতে লকডাউন এবং পরিবহন বন্ধ থাকার কারণে ডিম থেকে ফুটানো রেণু দেশের বিভিন্ন জেলায় সরবরাহ নিয়ে শংকায় রয়েছেন রেণু ব্যবসায়ীরা।

তবে, এ ক্ষেত্রে হালদা নদীর রেণু ব্যবসায়ীরা যাতায়াত সহ সব ধরনের সুবিধা দেয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন। রেণুর বাজারে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে তা নিশ্চিত করবে বলে প্রশাসন আশ্বস্থ করেছে।

প্রতি বছর এপ্রিলের শেষ সপ্তাহ ও মে মাসে বজ্রপাতসহ মৌসুমের প্রথম ভারী বর্ষণে এবং পাহাড়ি ঢলের সময় হালদায় ডিম ছাড়ে রুই, কাতলা, মৃগেল ও কালাবাউশ জাতীয় মা মাছ ।

সরকারি তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ২৫ মে ডিম ছাড়ে হালদার মা মাছ। আহরণ করা প্রায় ১০ হাজার কেজি ডিম। তা থেকে ২০০ কেজির কিছু বেশি রেণু উৎপাদিত হয়েছিল।

২০১৮ সালের ২০ এপ্রিল হালদায় ডিম ছাড়ে মা মাছ; সংগ্রহ করা হয় ২২ হাজার ৬৮০ কেজি ডিম। উৎপাদিত রেণু ছিল ৩৭৮ কেজি।

হালদা নদী নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল কিবরীয়া। বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক এই অধ্যাপক বলেন, হালদা নদী দূষণকারী এশিয়ান পেপার মিল ও হাটহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্ট দুষণ সৃষ্টির কারণে বন্ধ করে দেয়া হয়েছে। সাধারণ ছুটির কারণে অক্সিজেন ও কুলগাঁও এলাকার অনেক কারখানা বন্ধ। এতে নদীর দূষণ অনেক কমেছে।

এছাড়া, বালুর ড্রেজার চলাচল বন্ধ এবং উজানে তামাক চাষও ৭০ শতাংশ বন্ধ হয়েছে। এ বছর মা মাছ তেমন মারা যায়নি। প্রশাসনেরও নজরদারি ছিল। সব মিলিয়ে গেল দু’দশকের মধ্যে এবার সবচেয়ে ভাল অবস্থানে আছে হালদা। তাই তিনি আশা করছেন পর্যাপ্ত বৃষ্টি হলে গেল বারের চেয়ে বেশি ডিম পাওয়া যেতে পারে।

পোনা সংগ্রহকারীরা হালদা নদীর রাউজান ও হাটহাজারী অংশে নদীর আজিমের ঘোনা, অংকুরি ঘোনা, রাম দাশ মুন্সীর ঘাট, সত্তারঘাট, মাছুয়া ঘোনা, মাদার্শা, কাগতিয়া, গড়দুয়ারাসহ বিভিন্ন অংশ থেকে ডিম সংগ্রহ করেন।

তবে কয়েকটি সমস্যার কথা তুলে ধরেছেন তিনি। তাঁর মতে, ডিম সংগ্রহে সহায়তাকারী হিসেবে যারা নৌকায় কাজ করেন তাঁদের অনেকেই আশপাশের গ্রামের। এখন গাড়ি চলাচল বন্ধ। তাঁরা আসবেন কীভাবে। তাঁরা না আসলে ডিম সংগ্রহ করা কঠিন হয়ে যাবে।
মা মাছের ডিম আহরণের পর রেণু পোনা ফোটাতে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা, শাহমাদারি ও মাছুয়াঘোনা এবং রাউজান উপজেলার মোবারক খিল ও পশ্চিম গহিরার মোট পাঁচটি সরকারি হ্যাচারির ১৬৭টি কুয়া প্রস্তুত করেছে স্থানীয় উপজেলা প্রশাসন। পাশাপাশি স্থানীয়দের আরও শতাধিক কুয়াও প্রস্তুত করা হয়েছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, পোনার ক্রেতাদের আসা-যাওয়ার ব্যাপারে প্রশাসন থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। কেউ যোগাযোগ করলেই তাঁদের প্রত্যয়নপত্র দেয়া হবে। আর রেণু সংগ্রহকারী, ক্রেতা–সবার জন্য হালদা কার্ড করা হয়েছে। এই কার্ড নিয়ে তাঁরা রেণু নিয়ে বিভিন্ন জায়গায় যেতে পারবেন।

হালদা নদীতে কেউ যাতে মা মাছ মারতে না পারে সে জন্য তদারকি বাড়ানো হয়েছে বলে জানান এ কর্মকর্তা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *