অন্যান্য

চট্রগ্রামে শেভরন ল্যাব নিচ্ছে ৩৫৪৫ টাকা, শেভরন ল্যাবে তবু করোনার টেস্টে হয়রানি

৭০ বছর বয়সী দিলীপ ধর, জ্বরে ভুগছেন সপ্তাহের শুরু থেকেই। কিন্তু করোনা টেস্টের নমূনাজটে পড়ার আশঙ্কায় স্বজনরা তাকে সরকারি কোনো হাসপাতালে না নিয়ে চট্টগ্রামে করোনা পরীক্ষার বেসরকারি ল্যাব শেভরনে নিয়ে গেলেন। সরকারি হাসপাতালে বিনাখরচে নমুনা পরীক্ষার সুযোগ থাকলেও শেভরন নিচ্ছে ৩ হাজার ৫৪৫ টাকা। টাকার বিনিময়ে দেওয়ার কথা ছিল ২৪ ঘন্টায় রিপোর্ট এবং ভোগান্তিহীন সেবা। কিন্তু বাস্তবে টাকা নিয়েও শেভরন ৪৮ ঘন্টায় রিপোর্ট দিতে তো পারছেই না, কারও কারও ক্ষেত্রে তা ৭২ ঘন্টাও অতিক্রম করেছে বলে অভিযোগ উঠেছে। পটিয়ার বাসিন্দা দিলীপ ধর শুধু নমুনা দিতে গিয়েই অসুস্থ হয়ে পড়লেন আরও।

এমনই একজন মিজানুর রহমান শিপন জানান, বুধবার তার অসুস্থ স্ত্রীর নমুনা দিয়েছিলেন পরীক্ষার জন্য। বৃহস্পতিবার এসে ফেরত গেছেন। শুক্রবার (২৬ জুন) বিকেলে ২টা থেকে ৫টার মধ্যে এসে রিপোর্ট নিতে বলেছে শেভরন কর্তৃপক্ষ। কিন্তু চারটায় জিইসি মোড়ে এসে জিইসি কনভেনশন সেন্টারের বাহিরে অপেক্ষায় থাকতে হয়েছে অন্য আরো অনেকের মতো। তাদের কাউকে রিপোর্টও দেয়নি, এমনকি ভেতরেও প্রবেশ করতে দেয়নি সিকিউরিটি গার্ড।

প্রতিদিনের মতো শুক্রবারের এই ভোগান্তির শেষটা হলো কাউকে ভেতরে প্রবেশ করতে না দেওয়া। এর কারণ হিসেবে একজন অভিযোগ করলেন ভেতরে শেভরনের কেউ ছিল না। তারা বলছেন, রোগীদের সঙ্গে স্পষ্ট প্রতারণাই করছে শেভরন।

তিনদিন আগে নমুনা দিয়েও রিপোর্ট যারা পাননি, তাদের একজন ফটিকছড়ির জাহেদ হোসেন লিটন। তিনি জানান, মোবাইলে এসএমএস পেয়ে রিপোর্টের জন্য আসলাম। আমাদেরকে গেইটের ভেতরেও ঢুকতে দিচ্ছে না। কারণ ভেতরে নাকি পিয়ন ছাড়া আর কেউ নেই। এসএমএস দেওয়ার পরও কেন রিপোর্ট দিচ্ছে না তা জানতে হটলাইনে ফোন করলে তারা জানিয়েছে আইডি ভুল ছিল। এমন ভোগান্তি থেকে রেহাই পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করলেন ভুক্তভোগী লিটন।

পতেঙ্গা থেকে এসে নমুনা দেওয়া জাহাঙ্গীর আলম জানান, নমুনা সংগ্রহকারীদের পিপিই ছিল না। আমরা যারা বিভিন্ন চেয়ারে বসেছিলাম সেই চেয়ারগুলোতে জীবাণুনাশক দেওয়া হয়নি। এখানে সুস্থ আর অসুস্থ মানুষ সব মিলেমিশে একাকার হয়ে গেছে। তাহলে এত বেশি টাকা খরচ করে শেভরনে পরীক্ষা করানোর তো কোন অর্থই নেই।

অবিশ্বাস্য/ ডেঙ্গুই নেই, অথচ শেভরনের পরীক্ষায় পজিটিভ!

নমুনা সংগ্রহকারীদের একজন জানান, তাদের নিয়োগ দেওয়ার সময় একদিন পর একদিন কাজ করার কথা ছিল। কিন্তু প্রতিদিনই তাদের কাজ করতে হচ্ছে। তবে তাদের থাকার ব্যবস্থা শেভরন কর্তৃপক্ষ করার কথা থাকলেও অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাওয়া এই স্বাস্থ্যকর্মীদের কোনো বাসস্থানের ব্যবস্থা করেনি শেভরন কর্তৃপক্ষ। তাই তারা নিজেরাই আছেন স্বাস্থ্য ঝুঁকিতে।

এ বিষয়ে কথা বলতে শেভরনের জেনারেল ম্যানেজার পুলক পারিয়ালের মুঠোফোন একাধিকবার ফোন করে তা বন্ধ পাওয়া যায়। সূত্র: চট্টগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *