অন্যান্য

চট্টগ্রামে আজ থেকে শুরু হচ্ছে সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন, জেনে নিন কোন বিদ্যালয়ে কত আসন

চট্টগ্রামে আজ থেকে শুরু হচ্ছে সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন, জেনে নিন কোন বিদ্যালয়ে কত আসন

সারাদেশের ন্যায় আজ বৃহস্পতিবার থেকে ভর্তির আবেদন শুরু হচ্ছে বন্দর নগরীর ১০টি সরকারি মাধ্যমিক ও বেসরকারি বিদ্যালয়ে। নগরীর এই ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের আবেদন গ্রহণ করা হবে
৩ হাজার ৬৬০টি শূন্য আসনের বিপরীতে।

আজ ২৫ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টা থেকে ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত ১১০ টাকা ভর্তির আবেদন ফি দিয়ে অনলাইনের (https://gsa.teletalk.com.bd) এই ঠিকানার মাধ্যমে  আবেদন করা যাবে।

ইতোমধ্যে সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের ভর্তির নিয়ম ও আবেদন প্রক্রিয়া তুলে ধরে আলাদা আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আবেদন শেষে সরকারি বিদ্যালয়ে ১৫ ডিসেম্বর এবং বেসরকারি বিদ্যালয়ে ১৯ ডিসেম্বর লটারি সম্পন্ন হবে।

জানতে চাইলে চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহমুদ উল্লাহ মারুফ জানান, সারাদেশের ন্যায় চট্টগ্রামের সরকারি বেসরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হচ্ছে। নগরীর ১০ সরকারি বিদ্যালয়ে পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত তিন হাজার ৬৬০টি শূন্য আসন রয়েছে। শিক্ষার্থীরা প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্য্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দু’টি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে।

কোন বিদ্যালয়ে কত আসন :  ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ৩০৯টি ও নবম শ্রেণিতে ১৫৯টি আসন শূন্য রয়েছে। গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলের পঞ্চম শ্রেণিতে ১৫৭টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০ এবং নবম শ্রেণিতে ১৫৯টি শূন্য আসন রয়েছে।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণিতে ৩১৭টি, অষ্টম শ্রেণিতে ১৮ এবং নবম শ্রেণির প্রাতঃ ও দিবা শাখা মিলে ১৮০টি আসন খালি রয়েছে। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি, অষ্টম শ্রেণিতে ৯০টি এবং নবম শ্রেণিতে ১২৫টি আসন রয়েছে।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৮টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি এবং নবম শ্রেণিতে ২০টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ৩১৯টি, সপ্তম শ্রেণিতে ১০টি, অষ্টম শ্রেণিতে ২০টি, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের জন্য ৪০টি আসন রয়েছে।

একইভাবে, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালক) পঞ্চম শ্রেণিতে ৭৯ ও বালিকা ৭৯, ষষ্ঠ শ্রেণিতে বালক ৬৯ ও বালিকা ৭০, অষ্টম শ্রেণিতে বালক ৩০টি ও বালিকা ৩০টি এবং নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে বালক বালিকা মিলে ৬০টি ও ব্যবসায় শিক্ষা বিভাগে বালক-বালিকা মিলে ৮০টি আসন খালি রয়েছে।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ১৫৯টি আসন শূন্য রয়েছে এবং অন্য কোন শ্রেণিতে আসন খালি নেই। হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ২০টি এবং নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ২০টি আসন খালি রয়েছে।

চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজের পঞ্চম শ্রেণিতে ১৫টি, ষষ্ঠ শ্রেণিতে ৩১টি ও নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখায় ৩৯টি আসন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *