অন্যান্য

চট্টগ্রামে অক্সিজেন রিফিল হচ্ছে কলকারখানার ব্যবহৃত সিলিন্ডারেও

চট্টগ্রাম নগরের এনায়েত বাজার এলাকার বিসমিল্লাহ মেরিন স্টোর। এটি অগ্নিনির্বাপক যন্ত্র বিক্রির প্রতিষ্ঠান হলেও লাইসেন্স ছাড়া বিক্রি হচ্ছিল অক্সিজেন সিলিন্ডার। বড় সিলিন্ডার থেকে মানহীন ছোট সিলিন্ডারে ঝুঁকিপূর্ণভাবে রিফিল করা হচ্ছিল অক্সিজেন। এসব অক্সিজেন সিলিন্ডার নগরের বিভিন্ন হাসপাতাল ও সেবা সংস্থাগুলোর কাছে বিক্রি হচ্ছে।

করোনায় জরুরি চাহিদাকে পুঁজি করে শুরু হয়েছে নিম্নমানের অক্সিজেন সিলিন্ডার বেশি দামে বিক্রি ও সিলিন্ডারে ঝুঁকিপূর্ণভাবে অক্সিজেন রিফিল।

এসব অভিযোগে নগরীর দুই প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন।

চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায় জেলা প্রশাসনের নিয়মিত অভিযানে দেখা যায়,
অক্সিজেন সিলিন্ডার বিক্রির দোকান ও ফার্মেসিগুলোতে অক্সিজেন সিলিন্ডার বেশি দামে বিক্রি হচ্ছেই এর সাথে যোগ হল নিম্নমানের অক্সিজেন সিলিন্ডার বিক্রি।

বুধবার (১০ জুন) দুপুর ২ টায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীর নেতৃত্বে পরিচালিত অভিযানে বিসমিল্লাহ মেরিন স্টোর ও এবি সার্জিক্যাল নামক দুই প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে বিসমিল্লাহ মেরিন স্টোরকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯- এর ৫২ ধারায় ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই অভিযানে আন্দরকিল্লা মোড়ের এবি সার্জিক্যালকে বেশি দামে অক্সিজেন সিলিন্ডার বিক্রির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী বলেন, করোনাভাইরাস উদ্ভুত পরিস্থিতিতে এক শ্রেণির ব্যবসায়ী মানহীন ও ঝুঁকিপূর্ণ উপায়ে সিলিন্ডারে অক্সিজেন ভরে বিক্রি করছে। এতে স্বাস্থ্যখাতে বড় ঝুঁকির সম্ভাবনা থাকছে। আজ অভিযান চালিয়ে ২ প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, রোগীর জন্য ব্যবহৃত অক্সিজেন শতভাগ বিশুদ্ধ না হলে জীবন রক্ষার বদলে জীবন ঝুঁকিতে পড়ে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা করোনায় মানুষের অসহায়ত্বের সুযোগে কলকারখানায় ব্যবহৃত সিলিন্ডারে বিপজ্জনকভাবে অক্সিজেন রিফিল করে সেটাই কয়েকগুণ বেশি দামে বিক্রি করছেন। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *