অন্যান্য

চট্টগ্রামের পথে হারিয়ে যাওয়া আসমা ২০ বছর পর ফিরে গেলেন মায়ের বুকে

ছোট্ট শিশু আসমা এখন থেকে ২০ বছর আগে, সেই ২০০১ সালে চট্টগ্রাম নগরীর জনসমুদ্রে হারিয়ে গিয়েছিল। ছিন্নমূল শিশু হয়ে সে ঘুরতে থাকে চট্টগ্রাম নগরীর পথ থেকে পথে। তার এমন অবস্থা দেখে এক লোক তাকে ঘরের কাজ করানোর জন্য নিয়ে যায় বাসায়। কিন্তু ওই পরিবারের গৃহকর্ত্রী তাকে মারধর করা শুরু করলে আসমা সেখান থেকে পালিয়ে আবার নামে পথে। অসহায় শিশুটিকে পথে কাঁদতে দেখে ফেরদৌসী নামের এক নারী তাকে চট্টগ্রাম শহরের বাসায় নিয়ে যান। কিছুদিন পর সেখান থেকে নিয়ে যান নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার এখলাসপুর গ্রামে নিজেদের বাড়িতে। পরের কয়েক বছর কখনও পথে, কখনও কারও বাসায় গৃহকর্মী হিসেবে দিন কাটতে থাকে আসমার।

পরে কিশোরী হয়ে ওঠা জোহরা খাতুন আসমা আসমা টানা পাঁচ বছর ছিল নোয়াখালীর টেলিফোন বিভাগের কর্মকর্তা ফরহাদ হোসেন কিসলুর মাইজদীর বাসায়। সেখান থেকেও একসময় আসমা চলে যায় আরেক বাসার গৃহকর্মীর কাজ নিয়ে। এরপর আরও একজনের বাসা ঘুরে ফের আসমার ঠাঁই হয় টেলিফোন বিভাগের কর্মকর্তা ফরহাদ কিসলুর সেই বাসায়। কিসলুর স্ত্রী ফাতেমা জোহরা সীমা আসমাকে তার বাবার বাড়ি এখলাসপুরে পাঠিয়ে দেন। সেই বাড়িতে চলছিল ঘর নির্মাণের কাজ। এরই মধ্যে সেখানকার এক নির্মাণশ্রমিকের সঙ্গে ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে আসমার।

দুজনে মিলে একসময় পালিয়ে চলে আসেন ফের চট্টগ্রামে। বিয়ে হয় তাদের। তাদের তিন বছরের দাম্পত্য জীবনে এক কন্যাসন্তানের জন্ম দেন তরুণী আসমা। এর মধ্যে হঠাৎ নির্মাণশ্রমিক স্বামী আসমাকে না জানিয়েই বিদেশে চলে গেলে অনন্যোপায় হয়ে আসমা আবার নোয়াখালীতে ফিরে যান। সেখানে আশ্রয় নেন সেই ফরহাদ কিসলুর বাসায়।

এবার আসমার পরিবারের খোঁজ জানতে ফরহাদ কিসলুর স্ত্রী সীমা স্থানীয় সাংবাদিক মেজবাহ উল হক মিঠুর সহযোগিতা চান। আসমার ঠিকানা ব্রাহ্মণবাড়িয়া জেলার নড়াই গ্রাম— এইটুকু তথ্য সম্বল করে সাংবাদিক মিঠু অনেক চেষ্টার পর খোঁজ পান আসমার পরিবারের। মিঠুর শ্বশুরবাড়ি ব্রাহ্মণবাড়িয়া হওয়ায় সেখানকার এক স্থানীয় সাংবাদিক আরজু মিয়ার মাধ্যমে টানা তিন দফা চেষ্টা চালিয়ে একপর্যায়ে খুঁজে পান আসমার পরিবারকে।

এরপর গত ২৫ সেপ্টেম্বর ভিডিও কলে আসমার কথা হয় মা ও ভাইয়ের সঙ্গে। হারিয়ে যাওয়ার ২০ বছর পর মেয়েকে দেখে আসমার মা রোকাইয়া বেগম, ভাই হানিফ মিয়া ও বোন রানু বেগম আবেগে আপ্লুত হয়ে পড়েন। এরপরই প্রশাসনের মাধ্যমে আসমাকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

রোববার (৪ অক্টোবর) দুপুরে নোয়াখালী পৌরসভার মুক্তিযোদ্ধা রবিউল হোসেন কচি পৌর কনভেনশন সেন্টারে পুনঃএকত্রীকরণ অনুষ্ঠানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। আসমাকে ফিরে পেয়ে হাউমাউ করে কান্নায় ভেঙে পড়েন মা রোকাইয়া বেগম ও বোন রানু বেগম। চোখের পানিতে বুক ভাসিয়েছেন আসমা নিজেও।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাদের পুনঃএকত্রীকরণের নেপথ্য কারিগর সাংবাদিক মেজবাহ উল হক মিঠুসহ নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক সাইফুল ইসলাম চৌধুরী, নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও ব্রাইটার্স টিম অব বাংলাদেশ নোয়াখালী জেলা শাখার উপদেষ্টা নুসরাত জাহান, আসমার আশ্রয়দাতা ফাতেমা জোহরা সীমা, সাংবাদিক মনিরুজ্জামান চৌধুরী, সংগঠক সুমন নুর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *