খেলাধুলা

গ্রেপ্তারের মুখে ব্রাজিল ছাড়ল আর্জেন্টিনার খেলোয়াড়রা

গ্রেপ্তারের মুখে ব্রাজিল ছাড়ল আর্জেন্টিনার খেলোয়াড়রা

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ব্রাজিল-আর্জেন্টিনা মহারণের আগে প্রতিবারের মতো এবারও ছিল বাড়তি উত্তাপ। তবে বল দখলের লড়াই নয়, মাঠে বিশৃঙ্খলার জন্য শিরোনামে ম্যাচটি। সাও পাওলোতে ম্যাচ শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই তা বন্ধ হয়।

ব্রাজিলিয়ান স্বাস্থ্য অধিদপ্তরের ( অ্যানভিসা) কর্তারা ডাগ আউটে উপস্থিত হন। তারা দাবি করেন সফরকারী দলটি কোয়ারেন্টিন বিধি ভঙ্গ করেছে। এতে মাঠ ত্যাগ করেন লিওনেল মেসিরা। ম্যাচটি স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়। ধারণা করা হচ্ছিল একাধিক খেলোয়াড়কে গ্রেপ্তারও করা হতে পারে। যদিও শেষ পর্যন্ত দেশটি ছেড়ে এসেছে আলবেসিলেস্তেরা।

রোববার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় নির্ধারিত সময় শুরু হয় ম্যাচ। সাত মিনিটের মাথায় মাঠে প্রবেশ করেন অ্যানভিসার এক কর্তা।

এমন সময় সাইডলাইনের পাশে থাকা আর্জেন্টাইন তারকা নিকোলাস ওটামেন্ডির সঙ্গে হাতাহাতিও হয় ওই ব্যক্তির সঙ্গে।

মুহূর্তেই পরিস্থিতি অস্বাভাবিক হয়ে ওঠে। স্বাস্থ্য অধিদপ্তরের অভিযোগ, আর্জেন্টিনার হয়ে খেলা এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, গিওভানি লো সেলসো ও এমিলিয়ানো বুয়েন্দিয়া কোভিড বিধি না মেনেই মাঠে নেমেছেন। প্রিমিয়ার লিগের হয়ে খেলা এই চারজন ইংল্যান্ড থেকে সরাসরি ব্রাজিলে পৌঁছান। প্রথম তিনজন ব্রাজিলের বিপক্ষে মূল একাদশে ছিলেন।

কোভিড বিধি অনুযায়ী ইংল্যান্ড থেকে কেউ ব্রাজিলে প্রবেশ করলে অবশ্যই তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশনের (কনমেবল) সাধারণ সম্পাদক গঞ্জালো বেলোসো বলেছেন, ‘আমাদের ম্যাচগুলো বায়োবাবল তথা জৈব সুরক্ষা বলয়ে থেকে খেলানো হয়। ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) এর আয়োজক। তাদেরই ম্যাচগুলো শেষ করার দায়িত্ব ছিল।’

কনমেবলের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়, ম্যাচ রেফারির নেয়া সিদ্ধান্ত অনুযায়ী ব্রাজিল বনাম আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

আর্জেন্টিনার ম্যানেজার লিওনেল স্কালোনি বলেন, ‘খেলা শুরুর পর মাঠে ঢুকে ফুটবলারদের খেলতে বাধা দেওয়াটা ঠিক হয়নি। ওই চার ফুটবলার খেলতে পারবেন না, সেটা আমাদের জানানো হয়নি। ম্যাচটা চলতে দেয়া উচিত ছিল।’

অন্যদিকে অ্যানভিসার পক্ষ থেকে দাবি করা হয়, ম্যাচ শুরুর দুই ঘণ্টা আগে চার ফুটবলারের খোঁজে আর্জেন্টিনার টিম হোটেলে গিয়েছিলেন তাদের কর্তারা। যদিও তার আগেই সফরকারীরা স্টেডিয়ামের উদ্দেশ্যে হোটেল ছেড়ে যান। স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হয়েছে। তাই মাঠে ঢুকতে বাধ্য হন তারা।

প্রায় পাঁচ ঘণ্টা অপেক্ষা করার পর চার খেলোয়াড়ের গ্রেপ্তারের হুমকির মুখে দেশটি ছেড়ে যায় আর্জেন্টাইন খেলোয়াড়রা।

এই ঘটনায় ব্রাজিলিয়ান স্পোর্টস কমেন্টেটর গালভাও বুয়েনোর মন্তব্য, ‘পুরো দুনিয়ার সামনে আমরা লজ্জায় পড়লাম।’ অন্যদিকে দেশটির রাজনীতিক রদ্রিগো মাইয়া বলেছেন, ‘আশা করি স্বাস্থ্য অধিদপ্তর প্রেসিডেন্টের অনুষ্ঠান গুলোতেও এমন স্বাস্থ্য বিধি নিশ্চিত করবে। যেখানে মাস্ক ও ভ্যাকসিন ছাড়া ব্যাপক লোকের সমাগম হয়।’

আরও সংবাদঃ গ্রেপ্তারের মুখে ব্রাজিল ছাড়ল আর্জেন্টিনার খেলোয়াড়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *