অন্যান্য

কাবুল বিমানবন্দরে ফাঁকা গু’ লিবর্ষণ করে তালেবানের শুকরিয়া ঘোষণা।

কাবুল বিমানবন্দরে ফাঁকা গু’ লিবর্ষণ করে তালেবানের শুকরিয়া ঘোষণা।

আফগান থেকে মার্কিন বাহিনীর শেষ বিমানটি নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই ত্যাগ করার পর কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এসময় তালেবান বিমানবন্দরে ঢুকেই ফাঁকা গু’ লিবর্ষণ করে উদযাপন শুরু করে। এ সময় তারা  সৃষ্টিকর্তার শুকরিয়া আদায় করেন আর বলতে থাকেন ‘আলহামদুলিল্লাহ’।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে তালেবানদের কাবুল বিমানবন্দরে প্রবেশের একটি ভিডিও।  খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের শেষ সেনাসদস্য দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান ছেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ‘পূর্ণ স্বাধীনতা’ ঘোষণা করেছে তালেবান।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো ২০০১ সালে তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করে সেখানে এ পর্যন্ত নিজেদের উপস্থিতি অব্যাহত রাখে। এ মিশন শেষ হওয়ার কথা ছিল ৩১ আগস্ট।

কিন্তু আমেরিকা সেনাদের সময়সীমা শেষ হওয়ার আগে ৩০ আগস্ট মার্কিন সামরিক বাহিনীর সর্বশেষ ফ্লাইটটি আফগানিস্তান ত্যাগ করেছে বলে জানিয়েছে পেন্টাগন। এর মাধ্যমে যুদ্ধের চূড়ান্ত সমাপ্তি ঘটল দেশটিতে যুক্তরাষ্ট্রের চালানো মহড়া।

মার্কিন সামরিক বাহিনীর জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, তারা কাবুল থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে গেছেন ছয় হাজার মার্কিন নাগরিকসহ ৭৯ হাজার মানুষকে। ১৫ আগস্ট তালেবান কাবুল দখল করার পর অল্প সময়ের মধ্যে সব মিলিয়ে এক লাখ ২৩ হাজার সাধারণ মানুষকে বিভিন্ন দেশে নিয়ে গেছে কাবুল থেকে।

এক ব্রিফিংয়ে কেনেথ ম্যাকেঞ্জি সাংবাদিকদের বলেন,
আমি এখানে উপস্থিত হয়েছি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে ঘোষণা করতে।

তিনি বলেন, যে যুদ্ধ আফগানিস্তানে ২০০১ সালের ১ সেপ্টেম্বর শুরু হয়েছিল, আজ রাতের এ প্রত্যাহার শুধু সেনা প্রত্যাহারই নয়, বরং এটি প্রায় ২০ বছর ধরে চলা যুদ্ধেরও সমাপ্তি।

গত এপ্রিলেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সৈন্য পুরোপুরি প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই ঘোষণা অনুযায়ী সৈন্য প্রত্যাহার শেষ করল মার্কিনিরা।

কাবুল বিমানবন্দরে ফাঁকা গুলিবর্ষণ করে তালেবানের শুকরিয়া ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *