অন্যান্য

করোনায় মৃত্যুহীন টানা ১২ দিন, চট্টগ্রামে আগেরদিনের চেয়ে শনাক্ত তিনগুণ বেড়ে ৯২

একদিন-দুদিন করে করে টানা ১২তম দিন মৃত্যুহীনভাবেই পার করলো চট্টগ্রাম। সর্বশেষ গত ১৩ অক্টোবর করোনায় প্রাণহানি হয়েছিল। সেদিনের জোড়া মৃত্যুতে প্রাণহানি ছাড়িয়েছিল তিনশ। এরপরই চট্টগ্রামে করোনায় এখনো পর্যন্ত আর কোন মৃত্যু হয়নি। তবে আগেরদিন করোনা শনাক্ত কমে ৩২ হলেও ২৪ ঘণ্টার ব্যবধানে সেটি বেড়ে গেছে তিনগুন। অবশ্য এদিন চট্টগ্রামের সব কটি ল্যাবে হয় করোনার নমুনা পরীক্ষা। নতুুন শনাক্ত ৯২জনের মধ্যে ৮৪ জনই নগরের, বাকি ৮ জন বিভিন্ন উপজেলার।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২০ হাজার ৭৬৪ জন। এদের মধ্যে নগরের ১৫ হাজার ১৮৩ জন এবং বিভিন্ন উপজেলার ৫ হাজার ৫৮০ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩০১ জন, যাদের ২০৮ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ২৩ অক্টোবর পর্যন্ত করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৬ হাজার ২৯১ জন।

সোমবার (২৬ অক্টোবর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি পাঁচটি, বেসরকারি তিনটি এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ৮৪৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৯২ জনের দেহে। এদের মধ্যে ৮৮ জন নগরের ও ৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে কারও মৃত্যু হয়নি।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ১৭০ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৭ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩৭৫ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৩৪ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ৭৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ পাওয়া যায় ১৫ জনের দেহে।

গত ২৪ ঘন্টায় বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ৯১জনের নমুনা পরীক্ষা করিয়ে করোনা শনাক্ত হয় ১৪ জনের শরীরে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩৩ জনের নমুনা পরীক্ষা করে ১৩ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৮ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭৩ জনের নমুনা পরীক্ষা করেও কারও করোনা পজিটিভ আসেনি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ৫ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোরার জীবাণু পাওয়া যায়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৮ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *