অন্যান্য

করোনায় চট্টগ্রামের ৬ জনসহ আরও ৩৪ প্রাণহানি

করোনাভাইরাসের কাছে গত ২৪ ঘণ্টায় হার মেনেছেন আরও ৩৪ জন। এদের মধ্যে চট্টগ্রাম বিভাগের ৬ জন। তবে চট্টগ্রামের দ্বিগুণেরও বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। আগেরদিনের চেয়ে মৃত্যুর সংখ্যা বাড়লেও কমেছে শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৪৮৭ জনের। অন্যদিকে, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৭৬৬ জন।

রোববার (৯ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক দৈনন্দিন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি মোট ৮৫টি পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার ১৪টি এবং পরীক্ষা হয়েছে ১০ হাজার ৭৫৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৬০ হাজার ৩১৯টি। ২৪ ঘণ্টায় যা নমুনা সংগ্রহ হয়েছে, তাতে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৪৮৭ জনের মধ্যে। ফলে এ পর্যন্ত শনাক্ত দুই লাখ ৫৭ হাজার ৬০০ জন।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৪ জন এবং এ পর্যন্ত ‍মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৩৯৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৬৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৪৮ হাজার ৩৭০ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ১২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩১ জন পুরুষ এবং ৩ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ২ হাজার ৬৮৬ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ৭১৩ জন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩২ জন এবং ২ জন বাড়িতে মৃত্যুবরণ করেছেন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন এবং ২১ থেকে ৩০ বছর একজন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৭ জন, রাজশাহী ৪ জন, ময়মনসিংহ বিভাগে একজন এবং রংপুর বিভাগে ২ জন রয়েছেন।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যানুসারে শুধুমাত্র চট্টগ্রাম জেলায় করোনা রোগীর সংখ্যা এখন ১৫ হাজার ৬৪ জন। যাদের মধ্যে ১০ হাজার ৬০৩ জন নগরের এবং চার হাজার ৪৬১ জন উপজেলার বাসিন্দা। এদের মধ্যে তিনহাজার ১৩০ জন সুস্থ হলেও করোনার কাছে হেরে গেছেন ২৪৩ জন। যাদের ১৬৯ জন নগরের ও ৭৪ জন বিভিন্ন উপজেলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *