অন্যান্য

এবার ড্রোন দিয়ে মশা খুঁজবে ঢাকা উত্তর সিটি করপোরেশন

এবার বাড়ির ছাদে এডিস মশার লার্ভা আছে কি না, সেটি অত্যাধুনিক ড্রোন ব্যবহার করে খুঁজে বের করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, বাড়ির মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এডিসের উৎস পাওয়া গেলে। রাজধানীর উত্তরায় মেয়র মো. আতিক বৃহস্পতিবার (৩০ জুন) ড্রোনের মাধ্যমে মশার উৎস শনাক্তকরণ কার্যক্রম পরিদর্শনে এসে এসব কথা বলেন ।

তিনি বলেন, আগামী শনিবার থেকে ১০ দিনব্যাপী মশার উৎস খুঁজে বের করতে ঢাকা উত্তর সিটি করপোরেশন চিরুনি অভিযান পরিচালনা করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন প্রতিটি বাসা-বাড়িতে ২ থেকে ১১ জুলাই ড্রোনের মাধ্যমে মশার উৎস খুঁজতে অভিযান পরিচালনা করা হবে। ড্রোনের ছবি থেকে তথ্য উপাত্ত নিয়ে যেসব বাড়িতে মশার লার্ভা পাওয়া যাবে, সিটি করপোরেশন একটি তথ্যভাণ্ডর তৈরি করবে। যা আগামী বছরে মশক নিধন কার্যক্রমে কাজে লাগবে।

মেয়র বলেন, নগরের প্রতিটি বাড়ির ছাদ বা বেলকনিতে মশার উৎস খুঁজে বের করা কঠিন এবং সময় সাপেক্ষ। তাই ড্রোন ব্যবহার করা হবে।

আতিকুল ইসলাম বলেন, আমি ডেঙ্গু আক্রান্তদের অনুরোধ করব, আপনাদের সঠিক ঠিকানা দিন। কাউকে জরিমানা করা হবেনা। আমরা শুধু ওই বাসায় গিয়ে মশার কীটনাশক ছিটিয়ে দেব। কিন্তু তথ্য না দিলে তো সঠিকভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম চালানো যাবে না। নগরবাসীর সুবিধার্থে আমরা নোভালিউরন নামে ট্যাবলেট জলাশয় ও বাসাবাড়ির পানির মিটারে ব্যবহার করছি, যা তিনমাস পর্যন্ত পানিতে মশার জন্ম নিয়ন্ত্রণ করবে।’

এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *