অন্যান্য

করোনার উপসর্গে মারা গেলেন চট্রগ্রামের মুক্তিযোদ্ধা মহসীন খাঁন

করোনা উপসর্গ নিয়ে দক্ষিণ চট্টগ্রামের মুক্তিযুদ্ধকালীন কোম্পানি কমান্ডার ও প্রবীণ আওয়ামী লীগ নেতা মহসীন খাঁন (৭৫) মারা গেছেন।

বুধবার (১৭ জুন) সকাল সাড়ে ৭টার সময় ঢাকা সিকদার মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

পরিবার সূত্রে জানা যায়, গত ১২ জুন (শুক্রবার) সিকদার মেডিকেল কলেজ হাসপাতালে গুরুতর অসুস্থ অবস্থায় ভর্তি করা হয়। ভর্তির পর করোনার নমুনা সংগ্রহ করা হয়। ১৪ জুন রিপোর্টে করোনা পজিটিভ আসে। এসময় তাকে আইসিইউতে রেখে এক ব্যাগ প্লাজমা দেওয়া হয়। যদিও আরও উন্নত চিকিৎসার জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করতে মাননীয় প্রধানমন্ত্রী সহায়তা চেয়েছিলেন তার পরিবারের লোকজন।

জানা যায়, মহসীন খাঁন ১৯৮৫ ও ১৯৯১ সালে চট্টগ্রামের পটিয়া উপজেলা পরিষদের দুইবারের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। এছাড়া পটিয়ার জঙ্গলখাইন ইউনিয়নের তিনবারের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন ৭১’এর রণাঙ্গনের এ যোদ্ধা।

রাজনৈতিক জীবনে স্যার আশুতোষ সরকারি কলেজ সংসদের ভিপি ও জিএস হিসেবে দায়িত্ব পালন করেন। ছাত্রলীগের এই ডাক সাইটে নেতা ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা পরবর্তী অস্থিতিশীল পরিস্থিতিতে জুলুম-নির্যাতনের শিকার ও একাধিকবার কারাবরণ করেন। মহসীন খাঁনকে ‘জীবন্ত কিংবদন্তি’ উল্লেখ করে একটি বই রচনা করেছেন অধ্যাপক ওমর ফারুক।

মুক্তিযোদ্ধা মহসীন খাঁনের ছোট ছেলে মোহাইমিনুল ইসলাম জানান, ১১ জুন (বৃহস্পতিবার) দিবাগত রাতে অসুস্থ হয়ে পড়েন মহসীন খাঁন। চট্টগ্রামের কোনও হাসপাতালে ঠাঁই না পেয়ে তাঁকে রাতেই ঢাকায় নিয়ে যাওয়া হয়। ১২ জুন (শুক্রবার) ভোরে রাজধানীর গুলশান এলাকায় সিকদার মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (১৭ জুন) সকালে হার্ট অ্যাটাকে করে মারা যান তার পিতা।

তিনি আরও বলেন, আমরা বাবার মরদেহ নিয়ে ঢাকা হতে সড়ক পথে চট্টগ্রাম রওনা দিয়েছি। আজ বাদে এশা নাইখাইন গ্রামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *