অন্যান্য

উদ্বোধনের ছয় মাস পর চট্টগ্রামে ই-পাসপোর্ট সেবা চালু হচ্ছে আজ

দেশে ই-পাসপোর্ট শুরু হয়েছে প্রায় ৬ মাস আগে। গত ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করলেও আজ (২৮ জুন) থেকে নগরীর পাঁচলাইশ পাসপোর্ট অফিসেও সেবাটি চালু হচ্ছে। রোববার সকাল ১১টায় এ কার্যক্রমের উদ্বোধন করবেন চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কর্ণেল মোহাম্মদ নুরুল আলম। খবর আজাদী

পাঁচলাইশ পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মাসুম হাসান বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী গত ২২ জানুয়ারি ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসে গত ২৩ মার্চ ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হয়। ৩০ মার্চ আমাদের (পাঁচলাইশ অফিস) ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধনের কথা থাকলেও করোনা প্রাদুর্ভাব ঠেকাতে সরকারি সাধারণ ছুটি শুরু হওয়ার কারণে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন কর্মসূচি বাতিল করা হয়।

আজ (২৮ জুন) পাঁচলাইশ অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন হবে। সব প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। উদ্বোধনের হওয়ার সময় থেকেই ই-পাসপোর্টের আবেদন জমা শুরু হবে’। তিনি বলেন, ‘ই-পাসপোর্ট আসলে জালিয়াতি বন্ধ হয়ে যাবে। প্রতিটি পাসপোর্টেই দশ আঙ্গুলের ছাপ থাকবে। এয়ারপোর্টে পাসপোর্ট বের করা লাগবে না।

এরমধ্যেও এমআরপি পাসপোর্ট যেগুলো বিতরণ হয়েছে সেগুলো মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত চলবে। তবে এখন থেকে ই-পাসপোর্ট আবেদন গ্রহণ করা হবে। বিশ্বের উন্নত দেশগুলোতে এখন ই-পাসপোর্ট ব্যবহৃত হবে। ই-পাসপোর্ট নিয়ে বিশ্বের বড় বড় এয়ারপোর্টগুলো দিয়ে পার হওয়া আরো সহজ হবে।’

জানা যায়, ই-পাসপোর্টেও আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী পূরণ করতে হবে। অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের কম) আবেদনকারী যার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই তার পিতা-মাতার পরিচয়পত্র নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

সাধারণ, জরুরি ও অতীব জরুরি তিন ক্যাটাগরীতে ই-পাসপোর্টের ফি নির্ধারণ করা হয়েছে। ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি ই-পাসপোর্টের সাধারণ ফি সাড়ে ৩ হাজার টাকা। জরুরি ফি সাড়ে ৫ হাজার টাকা ও অতীব জরুরি ফি সাড়ে ৭ হাজার টাকা।
১০ বছর মেয়াদি পাসপোর্টের ক্ষেত্রে সাধারণ ফি ৭ হাজার টাকা, জরুরি ফি ৯ হাজার টাকা ও অতীব জরুরি ফি ১২ হাজার টাকা নির্ধারণ করা আছে।

নতুন পাসপোর্টের ক্ষেত্রে অতীব জরুরি পাসপোর্ট মিলতে তিন দিনে। জরুরি পাসপোর্ট সাতদিনে এবং সাধারণ পাসপোর্ট মিলবে ২১দিনে। তবে মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট রি-ইস্যু করার ক্ষেত্রে সময় আরো শিথিল করা হয়েছে।

সূত্র: সিটিজি টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *