অন্যান্য

আমার পোশাকে হাত দিও না: আফগান নারীদের হুশিয়ারি

আমার পোশাকে হাত দিও না: আফগান নারীদের হুশিয়ারি।

সারা বিশ্বে ছড়িয়ে থাকা আফগান নারীরা প্রতিবাদের ভাষা হিসেবে বর্ণিল পোশাক বেছে নিয়েছেন। তালেবানকে হুশিয়ার করে বলেছেন, ‘আমার পোশাকে হাত দিও না’।

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজ দেশে তালেবান নতুন নিয়ন্ত্রণকর্তার আসনে বসার পর নারীর পোশাক-পরিচ্ছদের ওপর যে খড়গ নেমে এসেছে, তারই প্রতিবাদে ডো নট টাচ মাই ক্লথ- ক্যাম্পেইন শুরু করেছেন তারা।

সোশ্যাল মিডিয়ায় আফগানিস্তানের ঐতিহ্যবাহী বর্ণময় সব পোশাকে নিজেদের সাজিয়ে তারা হাজির হচ্ছেন। এ প্রতিবাদ চলছে ডোন্ট টাচ মাই ক্লথ’ কিংবা ‘আফগানিস্তান কালচার’ হ্যাশট্যাগে ফেসবুক-টুইটারে।

নারীর স্বাধীনভাবে চলার পথ হয়েছে সঙ্কুচিত কট্টর ইসলামপন্থি তালেবান দুই দশক পর আফগানিস্তানে ক্ষমতায় বসার পর।

তার প্রতিবাদে আফগান নারীরা যখন তালেবানের বন্দুকের সামনে দাঁড়িয়ে বিক্ষোভে নেমেছেন, ঠিক তখনই বিপরীত চিত্রে তালেবানের পক্ষ নিয়ে দুদিন আগে হিজাব-বোরকায় আচ্ছাদিত একদল নারীও কাবুলে সমাবেশ করে।

 ‘শরিয়াহ আইনের বিরোধী বিদেশি নারী অধিকার আমরা চাই না’ এবং তাদের সেই সমাবেশ থেকে বলা হয়, ‘মেকআপ নিয়ে আধুনিক পোশাক পরা আফগানিস্তানের মুসলিম নারীদের প্রতিচ্ছবি নয়’।

প্রতিবাদের সূত্রপাত হয় সেই সমাবেশের পরই আফগানিস্তানের ঐতিহ্যবাহী ও বর্ণিল পোশাক পরে।

এ প্রতিবাদের সূচনা করেন আফগানিস্তানের আমেরিকান ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. বাহার জালালি সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ দুটি ব্যবহার করে।

তিনি সবুজ রঙা এক ঐতিহ্যবাহী পোশাক পরে টুইটারে হাজির হন। অন্যদেরও তিনি অনুপ্রাণিত করেন তাকে অনুসরণ করতে, দেখাতে যে এটিই আফগানিস্তানের ‘প্রকৃত চিত্র’।

বাহার জালালি বলেন, এটিই আমার সবচেয়ে বড় উদ্বেগ আজ আফগানিস্তানের স্বকীয়তা, স্বাধীনতা হুমকির মুখে। যেটি তারা মিডিয়ায় দেখেছে (তালেবান সমর্থক নারীদের সমাবেশ), সেটি আমাদের সংস্কৃতি নয়, সেটি আমাদের পরিচিতি নয় এটি আমি বিশ্ববাসীকে জানাতে চাই।

আরও সংবাদঃ আমার পোশাকে হাত দিও না: আফগান নারীদের হুশিয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *