অন্যান্য

আবারও জোড়া মৃত্যু, চট্টগ্রামে সাড়ে ২৭ হাজার পেরুলো করোনা রোগী

টানা তৃতীয়দিনের মতো চট্টগ্রামে করোনার ছোবলে দুজনের মৃত্যু হলো। মারা যাওয়া দুজনই নগরের অধিবাসী। একই সময়ে করোনার বিষ পাওয়া যায় আরও ১৪৪ জনের দেহে। যাদের মধ্যে ১০৯ জন নগরের, বাকি ৩৫ জন বিভিন্ন উপজেলার। অন্যদিকে, আগেরদিন করোনা থেকে মুক্তি মিলেছিল ১৯০ জন রোগীর।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৭ হাজার ৫৫৬ জন। এদের মধ্যে নগরের রোগী ২১ হাজার ৪৮ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ৫০৮ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৩১ জন, যাদের ২৩৫ জন নগরের এবং ৯৬ জন উপজেলার। অন্যদিকে ১১ ডিসেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৫ হাজার ৬৭০ জন।

শনিবার (১২ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি পাঁচটি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৩৮৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৪৪ জনের দেহে। এদের মধ্যে ১০৯ জন নগরের এবং ৩৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় চট্টগ্রাম নগরে দুজনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৫৮৯ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২৯ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৪০ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৭৫ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৩৮ জনের শরীরে।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১১৭ জনের নমুনা পরীক্ষা করে ৩১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২০ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৩৫ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *