ধর্ম ও জীবন

আজ থেকে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

আজ থেকে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু। আল আরবে শনিবার (১৭ জুলাই) থেকে করোনা মহামারির মধ্যে এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুরু হচ্ছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। বিশ্বের বিভিন্ন দেশের কোন নাগরিক সুযোগ না পেলেও আরবে থাকা ১৫০টি দেশের নাগরিকসহ অংশ নিচ্ছেন ৬০ হাজার মানুষ। জানা যায়, এবার মুসল্লিদেরকে হজ সম্পাদনে ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড।

এবার অনুমতি পাওয়া হজযাত্রীরা আরবের স্থানীয় সময় শনিবার (১৭ জুলাই) সন্ধ্যা থেকে মক্কায় পৌঁছাবেন। হজের মূল কার্যক্রম রোববার (১৮ জুলাই) আনুষ্ঠানিকভাবে শুরু হবে। আগামী সোমবার (১৯ জুলাই) হজ বা আরাফার দিন। কাবার মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ এ দিন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন।

এটি বাংলা ভাষা সহ পৃথিবীর মোট ৯টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে। হাজিরা মঙ্গলবার পশু কোরবানি করবেন। আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, কাবা শরীফে প্রবেশ করতে হবে নির্ধারিত ৪টি অভ্যর্থনা গেটের মাধ্যমে। হাজী এবং তাদের সেবায় নিয়োজিত কর্মীদের জন্য এই
প্রথম অত্যাধুনিক স্মার্ট কার্ড ইস্যু করা হয়েছে। হজে আসা ব্যক্তিদের জন্য চারটি অভ্যর্থনা কেন্দ্র আল শারায়েই, আল নাসিম, আল জাইদি এবং আল নুরিয়া গেট। এসকল গেট ছাড়া মসজিদুল হারামে অন্য কোনো স্থান দিয়ে প্রবেশের সুযোগ নেই।

স্মার্ট কার্ড ছাড়া কেউ ক্যাম্পেও প্রবেশের সুযোগ পাবেন না। এবার ১৫০ দেশের নাগরিকসহ মোট ৬০ হাজার ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন।
আমাদের প্রিয় নবী সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম বিশেষ( বিদায় ) হজের সময় আরাফাতের ময়দানে ভাষণ দিয়েছিলেন। সেই সময় থেকে প্রতি বছর ৯ জিলহজ আরাফাতের ময়দানে হজের খুতবা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *