অন্যান্য বাংলাদেশ

শিক্ষা প্রতিষ্ঠান খোলার খবর কতটা সত্য?

মহামারি করোনা ভাইরাস পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরই মধ্যে ভাইরাসের বিস্তার রোধে দেশের সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময় তিন দফা বাড়িয়ে আগামী ৬ আগস্ট পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

সর্বশেষ সিদ্ধান্তে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠান ছুটির সময়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের সংসদ টেলিভিশনের মাধ্যমে প্রচারিত ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠানের মাধ্যমে শ্রেণি পাঠ গ্রহণ করতে হবে।

অবশ্য সরকার থেকে ইঙ্গিত দেওয়া হয়, করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে এই ছুটি আগামী সেপ্টেম্বর পর্যন্ত গড়াতে পারে। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বুধবার( ২২ জুলাই) রাত ৯ টা ৩০ মিনিটে বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ড নামক ফেইসবুক পেজ থেকে স্ট্যাটাসের মাধ্যমে জানানো হয় ‘ঈদের পর সামাজিক দূরত্ব বজায় রেখে।শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিচ্ছে সরকার।’ এমন স্ট্যাটাস দেয়ার পর অনেকেই একে স্বাগত জানিয়েছে।

আবার অনেকেই বিস্ময় প্রকাশ করে বলেছে এই ধরনের সিদ্ধান্ত করোনা ভাইরাস পরিস্থিতির অবস্থা আরো খারাপের দিকে নিয়ে যাবে। এদিকে ‘বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ড’ নামক এই ফেইসবুক পেইজটি ভেরিফাইড পেইজ না হওয়ায় শিক্ষা বোর্ডের নিজস্ব পেইজ কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া এমন ঘোষণা নোটিশ আকারে জাতীয় শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে পাওয়া যায়নি। এদিকে করোনা পরিস্থিতির কারণে অনেক দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পর এমন একটি স্ট্যাটাস সামাজিক যোগাযোগ মাধ্যমে নেটিজেনদের মধ্যে বিস্ময়ের সৃষ্টি করেছে।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরা সংবাদের তথ্য সঠিক কিনা তা গবেষণা করা অনলাইন, বুম বাংলাদেশ জানায়, খবরটি ছড়ানো ফেসবুক পেইজটি ভুয়া: ফেসবুকে যে পেইজ থেকে এই খবর পোস্ট করা হয়েছে সেটির নাম, “বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ড”। https://www.facebook.com/educationboard.bd.01710112021/ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এমন কোনো প্রতিষ্ঠান নেই।

বুম বাংলাদেশকে এই তথ্য নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের। পেইজটিতে ওয়েসবাইট হিসেবে দেয়া রয়েছে http://www.educationboard.com/ নামে একটি ডোমেইনের নাম; যাতে ক্লিক করলে ওয়েবসাইটটির কোনো অস্তিত্ব পাওয়া যায় না।

বাংলাদেশে শিক্ষা বোর্ডগুলো বিভাগ ও কোনো ক্ষেত্রে জেলা ভিত্তিক। সেগুলোর সমন্বিত ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে: http://www.educationboard.gov.bd/ ফেসবুক পেইজে একটি মোবাইল নম্বর (01710-112021) দেয়া রয়েছে, যাতে কল করলে মোবাইল অপারেটর কোম্পানি জানায়, “দুঃখিত, আপনার ডায়াল করা নম্বরটি আর ব্যবহৃত হচ্ছে না”।

Leave a Reply

Your email address will not be published.