শতাধিক বন্দি মুক্তি পেতে পারেন চট্টগ্রাম কারাগার থেকে

করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নিদের্শনা অনুযায়ী চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে লঘু অ, পরাধে দ, ণ্ডিত প্রায় শতাধিক বন্দি মুক্তি পেতে পারেন। তবে এর সংখ্যা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানায়নি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।

কারাগারে করোণা সংক্রমণ রোধে চট্টগ্রাম কারাগার থেকে কাদেরকে মুক্তি দেওয়া যেতে পারে এমন একটি তালিকা ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে।  সোমবার (২০ এপ্রিল) রাতে চট্টগ্রাম কেন্দ্রীয় কাগারের জেল সুপার কামাল হোসেন গনমাধ্যমকে এ তথ‌্য নিশ্চিত করেন জানান, সরকারের নির্দেশনা এবং ক্রাইটেরিয়া অনুসরণ করে লঘু অপ, রাধে দণ্ডি, ত এমন কিছু বন্দির তালিকা প্রস্তাবনা আকারে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে।

এদিকে বেসরকারি কারাপরিদর্শকসহ কারাসংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী লঘু অ, পরাধে দ, ণ্ডিত, এক বছর বা তার কম মেয়াদে দণ্ডি, ত এবং দীর্ঘদিন ধরে জেল খাটা এরকম বন্দিদের মুক্তির জন্য প্রস্তাব প্রেরণ করা হয়েছে।

প্রস্তাবনা অনুযায়ী চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে শতাধিক বন্দির মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কতজন মুক্তি পাবে তার সবকিছুই নির্ভর করছে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুমোদনের উপর।’