অন্যান্য

চলতি বছরে আর নাও খুলতে পারে স্কুল-কলেজ, ৫০/৫০ আশংকা

স্কুল-কলেজের দুয়ার চলতি বছর আর নাও খুলতে পারে, আসছে লম্বা ছুটি

চলতি বছরে আর নাও খুলতে পারে স্কুল-কলেজ, ৫০/৫০ আশংকা

সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামার অপেক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান সহসা আর খুলছে না। করোনাভাইরাস সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি চলতেই থাকবে। বর্তমান পরিস্থিতিতে দেশে গড়ে করোনা শনাক্তের হার প্রায় ৩০ শতাংশ। উর্ধমুখী এই সংক্রমণের কারণে চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান আদৌ খোলা সম্ভব হবে কিনা— এ নিয়ে সন্দিহান শিক্ষা মন্ত্রণালয়ও।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কথা রয়েছে। আর এটা এখন অনেকটাই নিশ্চিত যে, পরবর্তীতে লকডাউন উঠে গেলেও শিক্ষাপ্রতিষ্ঠান শীঘ্রই আর খুলছে না।

করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে প্রায় দেড় বছর ধরে। শিক্ষা মন্ত্রণালয়ের সবশেষ ঘোষণা অনুযায়ী ৩১ জুলাই পর্যন্ত নির্ধারিত ছুটি রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। কিন্তু এর মধ্যেই সোমবার (২৮ জুন) থেকে সারাদেশে লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আর শেষ হচ্ছে না।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা বলছেন, লকডাউন উঠে গেলেও শিক্ষাপ্রতিষ্ঠান সহসা খোলার সম্ভাবনা নেই। করোনাভাইরাস সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধই থাকবে। এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনিও জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে কোনো ঝুঁকি নেওয়া হবে না।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ফেব্রুয়ারি ও চলতি জুন মাসে দুই দফা ঘোষণা দিয়েও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে শিক্ষা মন্ত্রণালয়। উর্ধমুখী সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সরকার এই মুহূর্তে কোনো ঝুঁকি নিতে চাইছে না। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *