অন্যান্য

অবরোধের সময় ভারতীয় জেলেরা মাছ নিয়ে যাওয়ার অভিযোগ দেশী জেলেদের

অবরোধের সময় ভারতীয় জেলেরা মাছ নিয়ে যাওয়ার অভিযোগ দেশী জেলেদের। দীর্ঘ ৬৫ দিন অবরোধের পরে সাগরে মাছ ধরতে গিয়ে হতাশ হয়েছেন বাংলাদেশী জেলেরা। বাংলাদেশী জেলেদের অভিযোগ অবরোধের সময় বাংলাদেশী জেলেরা মাছ না ধরলেও ভারতীয় জেলেরা ঠিকই মাছ ধরেছে। ফলে দীর্ঘদিন মাছ আহরণ বন্ধ থাকলেও সেই সুবিধা পায় না তারা।

এছাড়া সাধারণ সময়েও ভারতীয় জেলেরা বাংলাদেশের সীমানায় ডুকে মাছ নিয়ে যায় বলে অভিযোগ করেন বাংলাদেশী জেলেরা।

জেলে মো. শুকুর তালুকদার বলেন, সরকারের অবরোধকে আমরা সমর্থন করি। কিন্তু এই অবরোধের সময় ভারতীয়রা এসে বাংলাদেশের সীমানা থেকে মাছ ধরে নিয়ে যায়। তাদেরকে আমরা কিছু বলতে পারি না। যখন অবরোধে থাকে না, তখনও ভারতীয় জেলেদের তাণ্ডব থাকে আমাদের সীমানায়। ভারতীয় জেলেদের তাণ্ডব বন্ধে সমুদ্র সীমায় নৌবাহিনীর টহল বৃদ্ধির দাবি জানান এই জেলে।

অবরোধ শেষে পুনরায় মাছ আহরণ শুরু হওয়ায় দক্ষিণাঞ্চলের বৃহত্তম সামুদ্রিক মৎস্য অবতরণ কেন্দ্র বাগেরহাটের কেবি বাজারে ক্রেতা বিক্রেতাদের ভিড় বেড়েছে। রোববার (২৫ জুলাই) ভোরে বাগেরহাট দড়াটানা নদীর তীরে শহররক্ষা বাঁধ সংলগ্ন কেবি বাজারে জেলে, পাইকার, আড়ৎদার ও মাছ ক্রেতাদের হাঁকডাক শোনা যায়। কেউ ট্রলার দিয়ে ঝুড়িতে করে মাছ নিয়ে আসছে। কেউ আবার পাইকার ডাকছে, কেউ মাছ ক্রয় করে ফিরছেন গন্তব্যে।

কাকডাকা ভোর থেকে শুরু হওয়া এই সামুদ্রিক মাছ বিক্রয় কেন্দ্রে প্রতিদিন কোটি টাকার মাছ বিক্রি হয়।

এর মধ্যে সব থেকে বেশি বেচা-কেনা হয় ইলিশ মাছ। পাশাপাশি লইট্টা, ভোল, কঙ্কন, কাউয়া, মোচন গাগড়া, মেইদ, টেংড়া, চেলা, ঢেলা, চেলা, কইয়া ভোল, জাবা ভোল, রূপচাঁদা, বোতলসহ প্রায় ৩০-৩৫ প্রজাতির মাছ বিক্রি হয় এখানে।

সাগর থেকে আহরিত কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার টাকা থেকে এগারশত টাকা। পাঁচশ গ্রাম ওজনের প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে পাঁচশ টাকা দরে। ৪/৬টা কেজি ধরে এমন মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে। তবে সরাসরি সাগর থেকে আহরিত মাছের পাশাপাশি বিদেশী হিমায়িত মাছও বিক্রি হয় এই হাটে। যার ফলে দেশীয় সামুদ্রিক মাছের কাঙ্ক্ষিত দাম পায়না বলে দাবি জেলেদের।

এবাদুল নামের এক জেলে বলেন, দীর্ঘদিন অবরোধের পর সাগরে নেমে তেমন মাছ পাইনি। যে মাছ পাইছি, তাতে হয়তো খরচটা উঠবে। আর লকডাউনের কারণে মাছের দামও ভালো না।

কেবি বাজারে শ্রমিকের কাজ করা সুশান্ত-মনিরুল বলেন, আমরা ট্রলার থেকে মাছ উঠানো এবং মাছগুলো বাচাইয়ের কাজ করে থাকি।
কিন্তু সাগরে অবরোধ, মাছ কম পাওয়া ও দাম কমসহ বিভিন্ন কারণে আমদের আয় দিন দিন কমছে। এভাবে চলতে থাকলে কেবি বাজারের কাজ বন্ধ করা ছাড়া উপায় থাকবে না।

বাগেরহাট উপকূলীয় মৎস্যজীবী সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী বলেন, বাগেরহাটের লক্ষাধিক মানুষ সামুদ্রিক মাছ আহরণ ও বিক্রির সঙ্গে জড়িত। এবার বৈরি আবহাওয়ার কারণে অনেকে সাগরে গেলেও ফিরে আসতে হয়েছে। অবরোধের পরে জেলেরা সমুদ্রে তেমন মাছ পায়নি। বেশিরভাগ ট্রলার মালিককে এই দফায় লোকসান গুনতে হবে বলে দাবি করেন মৎস্য জীবী সমিতির এই নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *