মুন্সিগঞ্জে তৈরি ‘এন-৯৫’ মাস্ক নিয়ে প্রশ্ন তুলে ওএসডি হলেন ডাক্তার

হাসপাতালের চিকিৎসক ও কর্মীদের জন্য কেন্দ্রীয় ঔষধাগার থেকে দেওয়া মাস্কের মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজধানীর ৫০০ শয্যাবিশিষ্ট মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক শহিদ মো. সাদিকুল ইসলাম। প্রশ্ন তোলাটাই কাল হয়েছে তার। তাকে ইতিমধ্যে ওএসডি বা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) শহিদ মো. সাদিকুল ইসলামকে ওএসডি করে আদেশ জারি করা হয়। তবে তাতে কোনো কারণ উল্লেখ করা হয়নি। শহিদ মো. সাদিকুল ইসলাম নিজে করোনাভাইরাসে আক্রান্ত। তিনি বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন।

বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সুরক্ষাসামগ্রী দিচ্ছে সরকার। করোনাভাইরাসে আক্রান্ত বা সন্দেহভাজন রোগীদের চিকিৎসার জন্য দেওয়া এসব সুরক্ষাসামগ্রীর মধ্যে রয়েছে মাস্কও। ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে ‘এন-৯৫’ মাস্কের মোড়কে যেসব মাস্ক দেওয়া হয়েছে, তার মান নিয়ে প্রশ্ন তুলেছিল ওই হাসপাতালের কর্তৃপক্ষ। কারণ মোড়কে ‘এন-৯৫’ মাস্ক লেখা থাকলেও সেগুলো তৈরি হয়েছিল মুন্সিগঞ্জের গজারিয়ায়।

এ বিষয়ে প্রশ্ন তুলে গত ১ এপ্রিল শহিদ মো. সাদিকুল ইসলাম স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে একটি চিঠি দেন। তাতে বলা হয়, হাসপাতালের চাহিদার পরিপ্রেক্ষিতে গত ৩০ মার্চ কেন্দ্রীয় ঔষধাগার অন্যান্য মালামালের সঙ্গে ৩০০টি এন-৯৫ মাস্ক সরবরাহ করেছে। মুন্সিগঞ্জের গজারিয়ার একটি প্রতিষ্ঠান এই মাস্কের প্রস্তুতকারী। এই মাস্কগুলো প্রকৃতপক্ষে ‘এন-৯৫’ কি না, সে বিষয়ে হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও স্থানীয় সাংসদ সাবের হোসেন চৌধুরী টেলিফোনে হাসপাতালের পরিচালকের কাছে জানতে চেয়েছেন। চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় মতামত দেওয়ার অনুরোধ করা হয়। এরপর বুধবার (২৯ এপ্রিল) শহিদ মো. সাদিকুল ইসলামকে ওএসডি করে আদেশ জারি করা হল।

Leave a Comment