সারাদেশের ন্যায় দাগনভুঞা ডাক বিভাগে ও অনিয়মের অভিযোগ

ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে নানা দুর্নীতির দায়ে ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখরকে অপসারণের সুপারিশ এবং দুদক সুত্র থেকে প্রাপ্ত তথ্য পাওয়ার পর স্থানীয় জনগণের অভিযোগের ভিত্তিতে ফেনীর দাগনভুঞা উপজেলায় ডাক বিভাগের কার্যক্রম অনুসন্ধানে নামে “টাইমস অব ফেনী”র অনুসন্ধানী দল।

অনুসন্ধানে উঠে আসে ভয়ংকর চিত্র। উপজেলার বিভিন্ন শাখা ঘুরে দেখা যায়, কিছু কিছু শাখা শুধু খাতা কলমে রয়েছে, বাস্তবে কোন চিহ্ন নেই, কিন্তু তারা সম্মানী ভাতা ঠিকই গ্রহণ করে আসছে। আবার কোথায়ও জরাজীর্ণভাবে চলছে। তবে কিছু শাখা স্থানীয় লোকজনের সহযোগিতায় ভবন করা হলেও শাখা অফিসের কোন কার্যক্রম নেই বলে জানান স্থানীয় লোকজন। অনেকে জানান, ডাকঘর বন্ধ থাকে এবং বাহিরে কোন ডাকবক্স নেই, আবার কোথাও ভাংগা ডাকবক্স ঝুলিয়ে রাখা হয়েছে। অনেকে জানান, আমাদের ডাকঘর কোথায় আমাদের অনেকে জানে ও না, কেননা স্থানীয় অফিসগুলো বন্ধ থাকে এবং মানুষ তেমন কোন চিঠি পত্র এখন ডাকে পাঠায় না।

দেশের প্রান্তিক পর্যায়ের মানুষের নিকট তথ্য সেবা পৌঁছে দিতে এবং গ্রামীণ জনগোষ্ঠীকে ডিজিটাল সেবা পোছে দিতে ডাক বিভাগের পোস্ট-ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্প চালু করা হয়েছে। প্রকল্পের আওতাধীন কম্পিউটার সহ ডিজিটাল ডিভাইস প্রদান করা হয় বিভিন্ন শাখা অফিসে এবং নতুন ই সেন্টারে। কিন্তু বাস্তব মাঠে নেমে দেখা যায় ডাকের শাখা অফিসগুলোতে কম্পিউটার ও ডিজিটাল ডিভাইসের কোন দেখা নেই। তবে শাখা পোস্ট মাস্টার গণ জানান, চোরের ভয়ে কম্পিউটার ঘরে রাখা হয়েছে, আবার অনেক শাখা অফিস পোস্ট মাস্টার জানান, কার্যক্রম না থাকায় কম্পিউটার সহ ডিভাইস গুলো নষ্ট হয়ে গেছে। উপজেলায় ই সেন্টারগুলোর ও একই অবস্থা, উপজেলায় মোট কতগুলো ই সেন্টার রয়েছে জানতে চাইলে পরিদর্শক ও উপজেলা পোস্ট মাস্টার কোন উত্তর না দিয়ে এড়িয়ে যায়। এছাড়াও উপজেলায় কোন কোন প্রকল্প বর্তমানে চালু আছে জানতে চাইলে পরিদর্শক কোন উত্তর দেয়নি।

উপজেলাবাসীর অভিযোগের ভিত্তিতে উপজেলা পোস্ট মাস্টারের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন এবং পরিদর্শকে জিজ্ঞেস করতে বলেন।

পরিদর্শক কে জিজ্ঞেস করা হলে তিনিও প্রশ্নগুলো এড়িয়ে যায়।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, তিনি বিষয়টি খতিয়ে দেখবেন এবং কোন ব্যাক্তি ক্ষতিগ্রস্থ হলে বা সেবা না পেলে লিখিত অভিযোগ দিলে ব্যবস্থা গ্রহণ করবেন।

তবে টাইমস অব ফেনী অনুসন্ধানী দলের কার্যক্রম টের পেয়ে যথাযথভাবে কার্যক্রম শুরু করতে দেখা যায় উপজেলা ডাক বিভাগের। স্থানীয় জনগণ জানান, বিগত কিছু দিন থেকে ডাক অফিসগুলো খোলা রয়েছে।

Leave a Comment