অন্যান্য

আলুর গায়ে আগুন, চট্টগ্রামে সবজি মিলছে মাছ-মাংসের দামে

চট্টগ্রামের বাজারে আলুর গায়ে লেগেছে আগুন। কয়েকদিন আগেও ৩০ টাকায় বিক্রি হওয়া এই সবজি এখন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। ভাবা যায়, মাত্র সাতদিনেই আলুর দাম বেড়েছে প্রতি কেজি ২০ থেকে ২৫ টাকা! শীতের দেখা না মিললেও শীতের কিছু সবজি বাজারগুলোতে দিচ্ছে উঁকি। তবে দাম মাছ-মাংসের মতোই। এক কেজি টমেটোর দামে কিনতে পাওয়া যাচ্ছে এক কেজি মুরগি অথবা এক কেজি তেলাপিয়া মাছ। ৫০-৬০ টাকার নিচে কোনো সবজিই নেই বাজারে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) চট্টগ্রাম নগরীর বেশ কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

চকবাজার কাঁচাবাজার ও বহদ্দারহাট কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। কাঁচামরিচ এরই মধ্যে ছাড়িয়ে গেছে ২০০ টাকা। এক কেজি বরবটি কিনতে গেলে গুণতে হচ্ছে ৭০ টাকা। কাঁকরোলে হাত দিলে ৮০ কিংবা ৯০ টাকা দাম হাঁকিয়ে বসছে ব্যাপারি। পটল, কুমড়া, লাউ, ঢেঁড়স, তিতা করলা, শসা, পেপে, বেগুন কেজি প্রতি ৫০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

বাঁধাকপি, ফুলকপি, গাঁজরে যেকোনো এক পদ এক কেজি কিনতে গেলে ১০০ টাকার নোট থেকে ফেরত আসবে না ১০ টাকাও। এক কেজি শিম কিনলে গুণতে হবে দেড়শ টাকা। এমনকি মুলার কেজিও ৬০ টাকা।

সবজির দাম যখন আকাশ ছুঁইছুঁই, তখন হাটবাজারে শাকও ছড়াচ্ছে উত্তাপ। এক আঁটি লাল শাক বিক্রি হচ্ছে ৩০ টাকা। পুঁই শাকও বিক্রি হচ্ছে এই দামেই। ছোট এক আঁটি পালংশাক বিক্রি হতে দেখা গেছে ২৫ টাকায়।

চকবাজার কাঁচাবাজারের সবজি বিক্রেতা মহিউদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘উত্তরবঙ্গে বন্যা হওয়ার কারণে সব ক্ষেত নষ্ট হয়ে গেছে। যে কারণে আগের মত সবজি না আসায় দাম একটু বাড়তি। কাছের গ্রাম থেকে কিছু সবজি আসছে৷ পাইকারি বাজারে দাম বাড়তি থাকায় আমাদেরও বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। শীতকালীন সব সবজি বের হলে আশা করি দাম কমে যাবে।’

বহদ্দারহাট কাঁচাবাজারে সবজি কিনতে আসা জিল্লুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘শীতকাল শুরু না হতেই সব সবজির দাম বেড়ে গেছে। ৬০ টাকার কমে কোন সবজিতে হাত দেওয়া যাচ্ছে না। গ্রামের সবজি চাষীরা সবজির মূল্য পাচ্ছে না। হাত বদলেই সবজির দাম চার-পাঁচ গুণ বেড়ে যাচ্ছে।’

source: ctg pratidin

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *