অন্যান্য

বিশ্বকাপ ফাইনাল বিবাদে বাংলাদেশের তিন খেলোয়াড়কে ৪-১০ ম্যাচ নিষিদ্ধ

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনা‌ল শে‌ষে বিবা‌দে জ‌ড়ি‌য়ে পড়ায় বাংলা‌দেশের হৃদয়, শামীম ও রা‌কিবুল এবং ভারতের আকাশ সিং ও র‌বি বিশ‌নিকে বড় ধরনের শাস্তি দিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসসি।

গত ৯ ফেব্রুয়ারি রুদ্ধশ্বাস ফাইনাল শেষে জয় উদযাপনের সময় ভারতীয় যুবাদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে ইয়াং টাইগাররা। যদিও ম্যাচ শেষে এমন ঘটনার জন্য নিজের দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের অধিনায়ক আকবর আলী।

তবে আইসিসি কোড অব কন্ডাক্ট-এর ২.২১ ধারা ভাঙ্গায় বড় ধরনের শাস্তির পথেই হেঁটেছে সংস্থাটি। শাস্তিপ্রাপ্ত বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে তৌহিদ হৃদয় ১০ ম্যাচ, শামীম ৮ ও রাকিবুল ৪টি ওডিআই ম্যাচ, টি-২০, অনূর্ধ্ব-১৯ বা এ দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবেন না।

ভারতের আকাশ ও রবি যথাক্রমে খেলতে পারবেন না ৮ ও ৫টি ম্যাচ। ম্যাচ রেফারি গ্রায়েম ল্যাবরয়ের সুনানিতে পাঁচ ক্রিকেটারই নিজেদের শাস্তি মেনে নিয়েছেন। তবে ভারতের রবি বিষ্ণুর বিরুদ্ধে বেশি মাত্রায় বিবাদে জড়িয়ে পড়ার অপরাধে অতিরিক্ত হিসেবে ২.৫ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। শাস্তি হিসেবে বাংলাদেশের তৌহিদ হৃদয় ৬ ডিমেরিট পয়েন্ট, শামীম হোসেন ৬ ডিমেরিট পয়েন্ট ও রাকিবুল হাসান ৫ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। ক্রিকেটারেদের এ শাস্তি পরবর্তী সিনিয়র বা অনূর্ধ্ব ১৯ পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচ থেকেই কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *