ফেনী

ফেনীতে গার্মেন্টসে যেতে পথে পথে শ্রমিকদের দূর্ভোগ

মো. জহির।বাড়ী চট্টগ্রামের মিরসরাই উপজেলার দূর্গাপুর। গাজীপুরে একটি পোষাক কারখানায় কার করে।কেরোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়লে কারখানা বন্ধ ঘোষনা করার পর বাড়ী চলে আসেন। আবার কারখানা খোলার বার্তা পেয়ে গাজীপুর পেষাক কারখানায় কাজে যোগ দিতে যাওয়ার জন্য আজ রবিবার সকাল ৯টায় বাড়ী থেকে বের হয়। একাধিকবার অটোরিকসা পরিবর্তন করে বেলা ১২টায় ফেনীর মহিপাল বাসষ্ঠ্যন্ডে পৌঁছ হয়। বিকেল ৫টা পর্যন্ত অপেক্ষা করে গাজীপুর যাওয়ার কিছু না পেয়ে আবার বাড়ীর দিকে রওয়ানা হয়।

তিনি জানান, এভাবে বহু লোককে বাড়ী ফিরে যেতে হয়েছে। বজলুর রশিদ নামে অপর একজন পোষাক কারখানা কর্মচারী। বাড়ী লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার মান্দারী। তিনি জানান, সাভারে একটি পোষাক কারখানায় কাজ করেন। রোববার সকালে কর্মস্থলে যাওয়ার জন্য বাড়ী থেকে বের হয়েবহু কষ্টে মহিপালে আসা হয়। তিনি জানান, একদিকে পরিবহন নাই, অপর দিকে পুলিশের বাধার কারনে বিকেল পর্যন্ত অপেক্ষা করে অবশেষে আবার বাড়ীর দিকে চলে যেতে হচ্ছে। চাকুরী থাকে কিনা তা নিয়ে দুশ্চিন্তা।

আজ রবিবার সাধারণ ছুটির মধ্যেই পোষাক কারখানা চালু হওয়ায় কর্মস্থলে ফিরতে শুরু করেছে শ্রমিকরা। কিন্তু সড়কে গণপরিবহন না থাকায় অবর্ণনীয় দূর্ভোগের শিকার হন তারা। এদিকে কয়েকজন পোষাক কর্মচারী জানান, ট্রাফিক পুলিশ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোহাম্মদ আলী বাজার এলাকায় চেক পোষ্ট বসিয়ে বিভিন্ন গাড়ী তল্লাশী করছে এবং অনেককে নামিয়ে দিয়েছে।

সরেজমিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপালে দেখা গেছে, জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে ফিরতে শুরু করেছে পোশাক শ্রমিকরা। সকাল থেকে ঢাকা ও চট্টগ্রাম অভিমুখী গাড়ীর জন্য অপেক্ষায থাকেন তারা। গণপরিবহন না থাকায় ভোগান্তিতে পড়েছে শত শত শ্রমিক। অনেক শ্রমিককে পণ্যবাহী কার্ভাডভ্যান ও লরিতে যেতে দেখা গেছে। এক্ষেত্রে নির্ধারিত ভাড়ার বেশি গুণতে হয়েছে। একজন গার্মেন্টস শ্রমিক জানান, একদিকে সরকার অঘোষিত লকডাউন দিয়েছে। অন্যদিকে, আমাদের কারখানার মালিকরা কারখানা খোলার ঘোষনা দিয়েছে। আমরা শ্রমিকরা এখন কোথায় যাবো। কারখানায় না গেলে চাকরি থাকবে না। আরেকজন জানান, তার গ্রামের কাড়ি বগুডায়। কয়েকমাস ধরে বাড়ি যাওয়া হচ্ছেনা। বাড়িতে মা-বাবা কান্নাকাটি করছে। চার ঘন্টা ধরে দাঁড়িয়ে গাড়ি পাচ্ছিনা।

ফেনী জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক মো. মেহেদী সিকদার জানান, পোষাক কারখানার দুজন ব্যবস্থাপক ব্যক্তিগত গাড়ীতে করে যাচ্ছিলেন তাদের কাগজপত্র দেখে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, সড়কে অনেক লোক দেখা গেছে। কিন্তু তাদের সাথে কথা হয়নি। তবে সরকারী ছুটি ও গণপরিবাহন বন্ধ থাকার কথা সবাই জানেন। তাঁরা সরকারী নির্দেশনা অনুযায়ী কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *