ফেনী

পাঁচগাছিয়ায় ভাবীর ১০ লাখ টাকা নিয়ে ননদ উধাও

ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের রতনপুর গ্রামে রহিমা আক্তার নামে এক নারী একই গ্রামের মনোয়ারা বেগমের নিকট জমি বিক্রির কথা বলে ১০ লাখ টাকা নিয়ে অজ্ঞাতস্থানে পালিয়ে থেকে উধাও হয়ে রয়েছেন। রহিমা আক্তার ওই গ্রামের তৎকালীন প্রবাসী নুর আলম সেলিমের স্ত্রী। এছাড়া ভুক্তভোগী মনোয়ারা বেগমের সর্ম্পকে ননদ হয়।এঘটনায় মনোয়ারা বেগম বাদী হয়ে আদালতে পৃথক মামলা দায়ের করলে বিজ্ঞ আদালত পলাতক আসামী রহিমা আক্তারকে এক বছরের কারাদন্ড ও চেকের সমপরিমাণ ১০ লাখ টাকা ফেরত দেয়ার আদেশ দেন এবং তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি করেন। এর মধ্যে বিগত প্রায় এক বছর আগে মামলার বাদী মনোয়ারা বেগমের স্বামীও অনেকটা শোক ও চিন্তায় বিনা চিকিৎসায় মারা যায়। বর্তমানে স্বামী হারা মনোয়ারা বেগম এতিম তিন মেয়ে, এক ছেলে নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

মনোয়ারা বেগম এই প্রতিবেদককে কান্না জড়িত কন্ঠে জানান, সন্তানদের ভবিষ্যৎ চিন্তা করে মাথা গোঁজার আশায় আমার স্বামী আবুল হোসেন জমি ক্রয় করতে মনস্থির করে, রহিমা আক্তারের কথায় সরল বিশ^াসে ১০ লাখ টাকা প্রদান করেছে। কিন্তু প্রতারক রহিমা আক্তার জমি রেজিষ্ট্রি করে না দিয়ে, টাকা নিয়ে অজ্ঞাত স্থানে পালিয়ে উধাও হয়ে যাওয়ায় টাকাও গেলো জায়গাও পেলাম না। এরমধ্যে টাকার শোক ও সন্তানদের ভবিষ্যতের চিন্তায় অসুস্থ হয়ে অনেকটা বিনা চিকিৎসায় আমার স্বামী অকালে মারা যায়।  বর্তমানে আমার এতিম তিন মেয়ে ও এক ছেলে নিয়ে পথে বসার উপক্রম হয়েছে।

মামলা সূত্রে জানান, ২০১৩সালে ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের রতনপুর গ্রামে রহিমা আক্তার একই গ্রামের পাশ^বর্তী বাড়ীর মনোয়ারা বেগমের নিকট ১৫ শতক ভূমি বিক্রির কথা বলে ১৫ লাখ টাকা মূল্য সাব্যস্ত হয়। এর মধ্যে ১০ লাখ টাকা প্রদান করে এবং বাকী টাকা তিন মাসের মধ্যে জমা খারিজ করে ভূমি রেজিষ্ট্রি করার পর দেওয়া হবে কথা হয়। কিন্তু এর মধ্যে রহিমা আক্তার টাকা নিয়ে জমি রেজিষ্টি করে দিতে কালক্ষেপন করতে থাকেন। এক পর্যায়ে ২০/০৬/২০১৪ সালে রহিমা আক্তার জমি  রেজিষ্ট্রি করে দিতে অপারগতা প্রকাশ করে প্রাইম ব্যাংক লি. ফেনী শাখার রহিমা আক্তারের নামে ১৫৬২১০৪০০০০২৪২ নং হিসাবে অনুকূলে ১০ লাখ টাকার একটি ব্যাংক চেক নং- এসএএ-৫১০৩৭৫২ প্রদান করে। কিন্তু ২২/০৭/২০১৪ইং তারিখে অপর্যাপ্ত তহবিলের কারণে বর্ণিত চেকটি ডিসঅনার হয়। পরে ভুক্তভোগী মনোয়ারা বেগম আইনজীবীর মাধ্যমে রহিমা আক্তারকে একটি লিগ্যাল নোটিশ দেন। কিন্তু রহিমা আক্তার লিগ্যাল নোটিশের কোন উত্তর না দেয়ায় ন্যায় বিচার পেতে মনোয়ারা বেগম আদালতে একটি মামলা দায়ের করেন। আদালত দীর্ঘ শুনানী শেষে ২০১৭ সালে আসামী রহিমা আক্তারের অনুপস্থিতিতে তাঁর বিরুদ্ধে এক বছরের বিনাশ্রম কারাদন্ড ও চেকের সমপরিমাণ ১০ লাখ টাকা প্রদানের আদেশ দেন এবং মামলার পলাতক দন্ডপ্রাপ্ত আসামী রহিমা আক্তারকে গ্রেপ্তারের জন্য গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন। কিন্তু গ্রেপ্তারি পরোয়ানা ইস্যুর দীর্ঘপ্রায় তিন বছর অতিবাহিত হলেও পলাতক আসামী রহিমা আক্তার গ্রেপ্তার হয়নি, ফলে মনোয়ারার টাকাও উদ্ধার হয় নি।  এর মধ্যে মামলার  বাদী মনোয়ারা বেগমের স্বামী বছরখানেক পূর্বে তিন মেয়ে, এক ছেলে রেখে মারা যায়। বর্তমানে স্বামী হারা মনোয়ারা বেগম এতিম সন্তানদের নিয়ে  অর্থ সংকটে পড়ে মানবেতর জীবন যাপন করছেন। সে তার পাওনা টাকা ফেরত পেতে সমাজপ্রতি, জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *