অন্যান্য

চট্টগ্রামের সড়কে আগের চেহারায় গণপরিবহন, স্বাস্থ্যবিধি কেবল মুখে মুখে

কথা ছিল সোমবার থেকে সীমিত আকারে চলবে গণপরিবহন। কিন্তু রোববার (৩১ মে) থেকেই চট্টগ্রাম নগরীর বিভিন্ন সড়কে নেমে গেছে গণপরিবহন। আগেই যা ধারণা করা হয়েছিল— গণপরিবহন সড়কে নামার পর ঘটছেও সেরকমই। স্বাস্থ্যবিধি মানা তো দূরের কথা, যাত্রী পরিবহন করা হচ্ছে গাদাগাদি করে। তার ওপর ভাড়া আদায় করা হচ্ছে তিন থেকে চারগুণ বেশি।

চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রোববার (৩১ মে) সকাল থেকেই নগরীতে অল্পসংখ্যক বাস মিনিবাস চলাচল শুরু করে। আগ্রাবাদ, হালিশহর, মুরাদপুর, ২ নম্বর গেইট, জিইসি মোড়, একেখান, আন্দরকিল্লা, বহদ্দারহাট এলাকায় গণপরিবহন চলাচল করতে দেখা গেছে।

বেলা বাড়ার সাথে গণপরিবহনের সংখ্যাও বাড়তে থাকে। মোড়ে মোড়ে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে শত শত মানুষকে। দীর্ঘক্ষণ পর একটি বাস আসার পর যাত্রীরা হুমড়ি খেয়ে পড়েছেন। কে কার আগে বাসে উঠবে তা নিয়ে চলেছে প্রতিযোগিতা। গাড়িতে উঠা নিয়ে একে অন্যের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছে নগরীর বিভিন্ন স্থানে।

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের কথা মুখে বলা হলেও বাস-মিনিবাস গুলোতে গাদাগাদি করে সিটের ধারণক্ষমতার চেয়েও দ্বিগুণ যাত্রী নিয়ে যাতায়াত করতে দেখা গেছে। তার ওপর যাত্রীদের কাছ থেকে আগের চেয়ে প্রায় তিন-চার গুণ বেশি ভাড়া নিচ্ছেন। চালক-হেলপারেরাে মানছনে না কোন স্বাস্থ্যবিধি। কোন যাত্রী প্রতিবাদ করলে তাকে মারতে তেড়ে আসছেন নয়তো গাড়ি থেকে নামিয়ে দিচ্ছেন চালক-হেলপাররা মিলে।

নগরীর আগ্রাবাদ এলাকায় রাকিব হোসাইন নামের এক ব্যবসায়ী বললেন, ‘বিকেল ৩টায় সময় ৩০ মিনিট অপেক্ষার পর একটি বাস আসলে ওয়াসা যাওয়ার জন্য বাসে উঠে দেখি হেলপার ইচ্ছেমত যাত্রী তুলছেন। কিছুদূর যেতেই পুরো বাসভর্তি যাত্রী ওঠান হেলপার। আমিসহ কয়েকজন প্রতিবাদ করলেও চালক হেলপার কেউ শোনেনি। আবার আগের চেয়ে ৩-৪ গুণ ভাড়াও বেশি নিচ্ছে। আসলে চালক-হেলপারদের কারণে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালানো কোনোভাবেই সম্ভব নয়।’

মুরাদপুর মোড়ে বখতিয়ার হোসেন নামে এক ব্যাংক কর্মকর্তা বলেন, ‘বাসের ভাড়া বাড়ানো হল ৬০ শতাংশ। আগের চেয়ে ৩-৪ গুণ বেশি ভাড়া নিয়েও গণপরিবহন সংকটের সুযোগে গাদাগাদি করে যাত্রী পরিবহন করছে। সড়কে এই নৈরাজ্য দূর করতে হলে নগরীতে পর্যাপ্ত বিআরটিসি বাস নামানোর বিকল্প নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *