অন্যান্য

একমাসের মধ্যে চট্টগ্রামে সবচেয়ে বেশি শনাক্ত, নগরে মৃত্যু ২০০

সর্বশেষ গত সেপ্টেম্বর মাসের ৩ তারিখ ১০৭ জন করোনা শনাক্ত হয়েছিল চট্টগ্রামে। এরপর থেকে এই সংখ্যা ছিল ৬০-৭০ এর ঘরে। একমাসের মাথায় গত ২৪ ঘণ্টায় হঠাৎ লাফিয়ে উঠে করোনা শনাক্ত হলো ৯০ জন। এর মধ্যে নগরেই ৮০ জন। বাকি ১০ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার। একই সময়ে করোনায় চট্টগ্রাম নগরে আরও একজন মারা যাওয়ায় নগরে করোনায় মৃত্যু স্পর্শ করলো দুইশর মাইলফলক।

এ নিয়ে চট্টগ্রামে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮ হাজার ৯৪৯ জনে। আকান্তদের মধ্যে মারা গেছেন ২৯৩ জন, যাদের ২০০ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ১ অক্টোবর নতুন আরও ৮৮ জন সুস্থ হওয়া নিয়ে করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৫ হাজার ৩৯৩ জন।

শুক্রবার (২ অক্টোবর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি চারটি, বেসরকারি চারটি এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে একহাজার ৮৫ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৯০ জনের দেহে। এদের মধ্যে ৮০ জন নগরের ও ১০ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে একজনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ৪১৬ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ২০ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩৮৬ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৩১ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪ ঘণ্টায় ৫৯ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের দেহে করোনার উপস্থিতি পেয়েছে।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৪ ঘণ্টায় ৫৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ১১ জনের দেহে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১০ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫৫টি নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের করোনা শনাক্ত হয়েছে।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১০ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *