বৈসাবি উৎসব করতে দলে দলে লোক ঢুকছে খাগড়াছড়িতে

খাগড়াছড়িতে প্রবেশ নিষিদ্ধ করে জেলা প্রশাসক গণবিজ্ঞপ্তি জারি করলেও মানছে না কেউ। চট্টগ্রাম নগর থেকে মানুষ প্রবেশ করছে দলে দলে। সোমবার (১৩ এপ্রিল) খাগড়াছড়িতে এমন দৃশ্য দেখা যায়। এর আগে রোববার জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস খাগড়াছড়িতে প্রবেশ ও বের হওয়া নিষিদ্ধ করে গণবিজ্ঞপ্তি জারি করেন।

সরেজমিনে দেখা যায়, চট্টগ্রাম ও বিভিন্ন জেলা ও উপজেলার লোক সোমবার (১৩ এপ্রিল) ভোর হতে প্রবেশ করছে খাগড়াছড়ি জেলায়। তারা হেঁটে হেঁটে প্রবেশ করছে জেলার অভ্যন্তরে। প্রবেশদ্বার উপজেলা মানিকছড়ি ও নোয়াবাজার এলাকায় চেক পোস্ট বসানো হলেও সেটি তেমন কাজে আসছে না।

জানা গেছে, এ এলাকার বাসিন্দা যারা বিভিন্ন স্থানে সরকারি বেসরকারি সেক্টরে চাকুরিরত তারাই এলাকায় ঢুকছেন পায়ে হেঁটে। পাহাড়ি এলাকায় বৈসাবি, বিজু, সাংগ্রাই বছরের অনুষ্ঠানে অংশ নিতেই দলে দলে আসতে শুরু করেছেন।

মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ বলেন, ‘প্রবেশপথে চেকপোস্ট বসানো হয়েছে। মানিকছড়ি উপজেলার লোক হলে প্রবেশ করানো হচ্ছে। তাদের নাম ঠিকানাও লিখে রাখা হচ্ছে। অন্য কোন জেলার হলে ফেরত পাঠানো হচ্ছে।’

এদিকে এলাকার সচতেন মহল বলছেন, এই বিষয়ে এখনই কঠিন পদক্ষেপ নিতে হবে। অন্যথা খাগড়াছড়ি জেলা মারাত্মকভাবে আক্রান্ত হতে পারে।