ফেনীতে বই উৎসবের জন্য প্রস্তুত ৩৩ লাখ বই

ফেনীতে বই উৎসবের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। উৎসব করতে উপজেলা পর্যায়ে প্রতিটি বিদ্যালয়ে পৌছে গেছে নতুন বই। আর মাত্র একদিন বাকী। বছরের প্রথম দিনে জেলায় নতুন বই হাতে পাবে ৩ লাখ ৫২ হাজার ৪শ ৬০ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর জন্য প্রস্তুত রাখা হয়েছে ৩৩ লাখ ২৬ হাজার ৬শ ১টি বই। ওইদিন জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান ফেনী সরকারী বালিকা বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই উৎসব উদ্বোধন করবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০ সালের প্রথম দিনে জেলার ৬টি উপজেলার ৫শ ৫৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনসহ ৯শ ৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লাখ ৪৬ হাজার ৮শ ৬ জন ছাত্রছাত্রীর মাঝে ৭ লাখ ৮ হাজার ২৪টি বই বিতরণ করা হবে। চলতি বছরের শুরুতে ১ লাখ ৪৪ হাজার ৩শ ৮৯ জন ছাত্রছাত্রীর জন্য বইয়ের চাহিদা ছিল ৬ লাখ ৯৮ হাজার ৯শ ৯১টি বই। সেই তুলনায় ২০২০ সালে বইয়ের চাহিদা ৯ হাজার ৩৩ ও ছাত্রছাত্রী ২ হাজার ৪শ ১৭ জন বেড়েছে।

২০২০ সালে সদর উপজেলার ১৫৩টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৮৩ হাজার ১০৮ জন, দাগনভূঞা উপজেলার ১২০টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৬০ জন, েেসানাগাজী উপজেলার ১০৯টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৪৭৯ জন, ছাগলনাইয়া উপজেলার ৭৮টি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ হাজার ৫৮৮ জন, পরশুরাম উপজেলায় ৫১টি প্রাথমিক বিদ্যালয়ে ১৩ হাজার ৫৫২জন এবং ফুলগাজী উপজেলার ৬৭টি প্রাথমিক বিদ্যালয়ে ১৬ হাজার ১৮২ জন। ইবতেদায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫০ হাজার ৯শ ৩০ জন ছাত্রছাত্রীর জন্য ৩ লাখ ৬৮ হাজার ৯শ ৪০টি বই বিতরণ করা হবে।

মাধ্যমিক বাংলা ভার্সনে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৫০ জনের জন্য ১৬ লাখ ৫৯ হাজার ৫শ ৩৫ ও মাধ্যমিক ইংরেজী ভার্সনে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ৫শ ৩৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ হাজার ৯শ ৫৭টি বই বিতরণ করা হবে। দাখিল ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ৩৭ হাজার ৮শ ৩০ জন শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ৫৮ হাজার ৩শ ৩০টি বই বিতরণ করা হবে। এসএসসি ভোকেশনাল নবম শ্রেণি ১ হাজার ২শ ৪৫ ও দাখিল ভোকেশনালে ৬০।

ভোকেশনালে মোট ১ হাজার ৩শ ৫ জন শিক্ষার্থীর মাঝে ২৩ হাজার ৮শ ৬৫টি বই বিতরণের জন্য স্ব স্ব বিদ্যালয়ে পাঠিয়ে দেয়া হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম জানান, ছয় উপজেলায় স্ব-স্ব বিদ্যালয়ে নতুন বই পৌছে গেছে। ২০২০ সালে ফেনীর ৬ উপজেলার ৫৬০টি প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৯৮ হাজার ৯৬৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ লাখ ৮ হাজার ২৪টি নতুন বই বিতরণ করা হবে।

জেলা শিক্ষা কর্মকতা কাজী সলিম উল্যাহ জানান, বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার আনন্দটাই আলাদা। শিক্ষার্থীরা নতুন বই পেলে খুশি হবে। সেজন্য জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই দেয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জানতে চাইলে জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান

বলেন, বছরের প্রথম দিনে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। বই উৎসবটি সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য জেলা ও মাধ্যমিক কর্মকর্তাদেরকে নির্দেশ দেয়া হয়েছে।